ডিমের দাম বাড়ানোর অভিযোগে সাড়ে ৩ কোটি টাকা জরিমানা


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৭:৩৮ অপরাহ্ন, ২৪শে জানুয়ারী ২০২৪


ডিমের দাম বাড়ানোর অভিযোগে সাড়ে ৩ কোটি টাকা জরিমানা
ফাইল ছবি

অস্বাভাবিকভাবে ডিমের দাম বাড়ানোর অপরাধে দুই প্রতিষ্ঠানকে সাড়ে ৩ কোটি টাকা জরিমানা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন। ওই দুই প্রতিষ্ঠানের মধ্যে ডায়মন্ড এগকে আড়াই কোটি এবং সিপি বাংলাদেশকে এক কোটি টাকা জরিমানা করা হয়েছে। যোগসাজশের মাধ্যমে বাজারে ডিমের দাম বাড়াচ্ছিল তারা।


সোমবার (২২) জানুয়া‌রি বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের দুটি মামলার রায় দেওয়া হয়েছে। বুধবার (২৪ জানুয়া‌রি) বিষয়টি প্রকাশিত হয়।


আরও পড়ুন: ১২ টাকা মূল্যে ডিম বিক্রি শুরু 


প্রতিযোগিতা কমিশনের সদস্য হাফিজুর রহমান বলেন, যোগসাজশের মাধ্যমে বাজারে অস্বাভাবিকভাবে ডিমের দাম বাড়ানোর অপরা‌ধ প্রমাণ হওয়ায় প্রতিযোগিতা আইন, ২০১২ এর ধারা ১৫ লঙ্ঘনের অপরাধে ডায়মন্ড এগকে আড়াই কোটি এবং সিপি বাংলাদেশকে এক কোটি টাকা জরিমানা করা হয়েছে।


গত বছরের অক্টোবরে ব্রয়লার মুরগির দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি সংক্রান্ত মামলায় কাজী ফার্মস ও সাগুনা ফুডস নামে দুটি প্রতিষ্ঠানকে প্রায় সাড়ে আট কোটি টাকা জরিমানা করেছিল প্রতিযোগিতা ক‌মিশন।


একই মাসের শেষের দিকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এক প্রতিবেদনে বলা হয়, ডিমের দাম কৃত্রিমভাবে বাড়াতে প্রধান কোম্পানিগুলো একে অপরের সঙ্গে যোগসাজেশ করায় ২০২২ সালের আগস্টে প্রতি ডজন ডিমের দাম ৩০-৪০ টাকা বেড়ে ১৬০ টাকায় দাঁড়িয়েছিল।


ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজারদরের তথ্য অনুযায়ী, আজ ঢাকায় এক ডজন ডিমের খুচরা মূল্য ছিল ১৩৫ টাকা।


প্রতিযোগিতা কমিশন বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে কাজ করে এবং প্রতিযোগিতা আইন লঙ্ঘন করা কোম্পানির বিরুদ্ধে তদন্ত ও শাস্তি দেওয়ার ক্ষমতা রাখে। কমিশন প্রতিযোগিতা আইন-২০১২ এর অধীনে কাজ করে, এই আইনটি আদালতে না গিয়েও মামলা নিষ্পত্তি করার অনুমতি দেয়।