বাংলা একাডেমি পুরস্কার ফিরিয়ে দিলেন কথাসাহিত্যিক জাকির


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:২৬ অপরাহ্ন, ২৮শে জানুয়ারী ২০২৪


বাংলা একাডেমি পুরস্কার ফিরিয়ে দিলেন কথাসাহিত্যিক জাকির
কথাসাহিত্যিক জাকির তালুকদার

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ফিরিয়ে দিয়েছেন কথাসাহিত্যিক জাকির তালুকদার।


রবিবার (২৮ জানুয়ারি) সামাজিকমাধ্যম ফেসবুকে এ তথ্য নিশ্চিত করেন তিনি।


পোস্টে তিনি লিখেছেন, “পাঠিয়ে দিলাম। খুব ভারমুক্ত লাগছে।” সঙ্গে পুরস্কার ফেরত দেওয়ার আবেদন ফর্মের একটি ছবি ও একটি চেকের পাতা সংযুক্ত করেছেন তিনি।


জাকির তালুকদারের ফেসবুকে এমন পোস্ট দেওয়ার পরপরই তার শুভানুধ্যায়ীরা পুরস্কার ফিরিয়ে দেওয়ার কারণ জানতে চান। তখন একজনের পোস্টে রিপ্লাই দিয়ে জাকির তালুকদার লিখেছেন, “এই বিষয়ে আগামীকাল বিস্তারিত জানাবেন তিনি।”


আরও পড়ুন: সাজেদুর আবেদীন শান্তর ‘ঈশ্বর ও হেমলক’


জাকির তালুকদার ২০১৪ সালে বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হন। তিনি বেড়ে উঠেছেন নাটোরে। কর্মজীবনে তিনি একজন চিকিৎসক। বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের চিকিৎসা ও গবেষণা বিভাগে কাজ করছেন তিনি।


আরও পড়ুন: লেখক ফোরামের প্রতিবেদক সম্মাননা পেলেন রায়হান আহমেদ তামীম


কথাসাহিত্যিক জাকির তালুকদার বরাবর সাম্রাজ্যবাদবিরোধী সাংস্কৃতিক ও সামাজিক আন্দোলনে যুক্ত থাকায় তার গদ্যে সমাজ বাস্তবতার সঙ্গে রাজনীতি ও ইতিহাসচেতনা এসেছে ভিন্ন মাত্রা নিয়ে। লেখালেখির শুরু থেকেই তিনি আলাদা এক পথ নির্মাণে সচেষ্ট ছিলেন। তার লেখায় ধর্মীয়, সামাজিক ও রাজনৈতিক বাস্তবতার সঙ্গে পুরাণের সংমিশ্রণ সম্পূর্ণ ভিন্ন এক মাত্রা নিয়ে উপস্থিত হয়েছে। পিতৃগণ ছাড়া কুরসিনামা, মুসলমানমঙ্গল, কবি ও কামিনী, ‘ছায়াবাস্তব, কল্পনা চাকমা ও রাজার সেপাই তার উল্লেখযোগ্য গ্রন্থ।


জেবি/এসবি