গুইমারায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে

৪৫তম বিজ্ঞান মেলা ও ৮ম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড উদ্বোধন


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৫৯ অপরাহ্ন, ২৯শে জানুয়ারী ২০২৪


৪৫তম বিজ্ঞান মেলা ও ৮ম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড উদ্বোধন
ছবি: জনবাণী

“বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি” এই স্লোগানকে সামনে রেখে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০২৩ উপলক্ষে ২দিন ব্যাপি ৪৫তম বিজ্ঞান মেলা, ৮ম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডের উদ্বোধনীর পাশাপাশি ৮ম বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, গুইমারা উপজেলা নির্বাহী অফিসার রাজিব চৌধুরী।


আরও পড়ুন: গুইমারায় মৌসুমহীন শিম চাষে সফলতায় কৃষকের মুখে হাসি


সোমবার (২৯ জানুয়ারী) সকালে গুইমারা উপজেলা প্রশাসনের আয়োজনে ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর তত্ত্বাবধানে অনুষ্ঠিত ৪৫তম বিজ্ঞান মেলা ও ৮ম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন, গুইমারা উপজেলা পরিষদ চেয়ারম্যান মেমং মারমা। 


এছাড়াও অন্যান্যদের মধ্যে- গুইমারা থানার অফিসার ইনর্চাজ মো. আরিফুল আমিন, গুইমারা উপজেলার ভাইস চেয়ারম্যান কংজরী মারমা, উপজেলা কৃষি কর্মকর্তা উঙ্কার বিশ্বাস, গুইমারা মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: বাবলু হোসেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হাসিনা আক্তার, গুইমারা সদর ইউপি চেয়ারম্যান নির্মল নারায়ণ ত্রিপুরা, হাফছড়ি ইউপি চেয়ারম্যান মংশে চৌধুরী, সিন্দুকছড়ি ইউপি চেয়ারম্যান রেদাক মারমাসহ বিভিন্ন সরকারি বে-সরকারি কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক মন্ডলী ও সাংবাদিকবৃন্দরা উপস্থিত ছিলেন। 


আরও পড়ুন: গুইমারায় মাসিক আইনশৃঙ্খলা ও সাধারণ সভা


৪৫তম বিজ্ঞান মেলায় ৬টি প্রতিষ্ঠান বিজ্ঞান সম্মত উদ্ভাবনী স্টলে অংশ গ্রহণ করেন। এরা হলেন- গুইমারা সরকারি কলেজ, গুইমারা সরকারি মডেল হাইস্কুল, শহিদ লেঃ মুশফিক উচ্চ বিদ্যালয়, হাফছড়ি উচ্চ বিদ্যালয়, গুইমারা ইসলামীয়া দাখিল মাদ্রাসার ও  সিন্দুকছড়ি উচ্চ বিদ্যালয়।


আলোচনা সভায় অতিথিরা বলেন, বর্তমানের যুগের সাথে তালে তাল মিলিয়ে চলতে হলে প্রত্যেক শিক্ষার্থীকে বিজ্ঞান মনষ্ক হতে হবে। কেননা ভবিষ্যতে যে যুগ আসছে সেটি সম্পূর্ণ বিজ্ঞান সম্মত যুগ। এছাড়াও শিক্ষার্থীদের বিভিন্ন দিকনিদের্শনা মূলক বক্তব্য প্রদান করেন। 


আরএক্স/