জাবিতে নবীনদের গণরুমে তোলার প্রতিবাদে মানববন্ধন


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৬:৩২ অপরাহ্ন, ১লা ফেব্রুয়ারি ২০২৪


জাবিতে নবীনদের গণরুমে তোলার প্রতিবাদে মানববন্ধন
ছবি: জনবাণী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষের (২০২২-২৩ শিক্ষাবর্ষের) শিক্ষার্থীদের গনরুমে তোলার প্রতিবাদে মানববন্ধন করেছে প্রগতিশীল  শিক্ষার্থীরা। 


বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বেলা দেড়টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ মানববন্ধন কর্মসূচী পালন করে তারা। এসময় সেখানে বিভিন্ন  রাজনৈতিক  ছাত্র সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন । 


আরও পড়ুন: জাবিতে অনলাইনে ভর্তি আবেদন শেষ, আসন প্রতি লড়বে ১০৮ জন


ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সদস্য সচিব  হাসিব জামানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তারা বক্তব্য রাখেন। এ সময় বক্তারা প্রথম বর্ষের শিক্ষার্থীদের গনরুমে তোলার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের তীব্র নিন্দা করেন এবং প্রশাসনের বিরুদ্ধে গনরুম জিইয়ে রাখতে ছাত্রলীগকে সহায়তা করার অভিযোগ করেন। 


এসময় কনৌজ কান্তি রায় তার বক্তব্যে বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসন বারবার গনরুম বিলুপ্তি করার কথা বললেও তারা এখনো সেটা করতে পারেনি।এই প্রশাসন  গনরুমকে জাদুঘরে পাঠানোর কথা  বলেছিল। আজ  তাদের নাকে ডগা দিয়ে গনরুম চলছে। তাই আমরা বলতে পারি এই প্রশাসন একটি ব্যর্থ ও অযোগ্য প্রশাসন।


সাংস্কৃতিক জোটের দপ্তর সম্পাদক  আহসান লাবিব বলেন, গনরুম কালচারের কারনে যে শিক্ষার্থী মাদক কখনো ধরে  নাই তারাও একসময় মাদকে আসক্ত হয়ে পরে । গনরুমে শিক্ষার্থীদের মানসিক ও শারীরিক নির্যাতনের কারনে একজন নবীন শিক্ষার্থীর মেধা নষ্ট করে দেয়।


জাবি সংসদ ছাত্র ইউনিয়নের আহ্বায়ক আলিফ মাহমুদ বলেন, গনরুম প্রথা জিইয়ে রাখার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনই দায়ী। তারা ক্ষমতায় টিকে থাকার জন্য ছাত্রলীগকে ব্যবহার করে। তাই ছাত্রত্ব শেষ হওয়ার পরেও যখন কোন ছাত্রলীগ নেতা হলে অবস্থান করে তখন তাদেরকে কিছুই বলে না প্রশাসন। অছাত্রদের হল থেকে বের না করার কারনে এই কৃত্রিম আসন সংকট দেখা দিয়েছে। 


আরও পড়ুন: জাবির শেখ হাসিনা হল ছাত্রলীগের সভাপতি সাথী, সম্পাদক নাবিলা


বক্তব্যের শেষে তিনি  বিশ্ববিদ্যালয়ে গনরুম সংস্কৃতি গড়ে তোলার প্রতিবাদে   আগামী সোমবার সন্ধ্যায় মশাল মিছিলের ঘোষণা দেন ও মিছিলে সকল শিক্ষার্থীকে অংশগ্রহণের আহ্বান জানান। 


উল্লেখ্য, হলে আসন  নিশ্চিত করে প্রথম বর্ষের(২০২২-২৩ শিক্ষাবর্ষ) শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরুর জন্য গত ৩০ নভেম্বর অনলাইন ক্লাসে যায়  বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন। অনলাইন ক্লাস শুরুর ২ মাস পর সশরীরে ক্লাসের তারিখ  দিলেও গনরুমেই ঠাঁই মিলছে  প্রথম বর্ষের শিক্ষার্থীদের। 


আরএক্স/