মুখে ‘জয় শ্রীরাম’, পায়ে হেঁটে রামমন্দির দর্শনে ৩৫০ মুসলিম ভক্ত


Janobani

সুজন চক্রবর্তী, আসাম (ভারত)

প্রকাশ: ০৪:০১ অপরাহ্ন, ২রা ফেব্রুয়ারি ২০২৪


মুখে ‘জয় শ্রীরাম’,  পায়ে হেঁটে রামমন্দির দর্শনে ৩৫০ মুসলিম ভক্ত
ছবি: প্রতিনিধি

ভারতের রামলালার প্রাণ প্রতিষ্ঠা করার পরই অযোধ্যার রামমন্দিরে দর্শনার্থীদের ভিড় উপচে পড়ছে। বিভিন্ন ধর্মের মানুষ আসছেন রামমন্দিরে রামলালার দর্শন করতে। 


বুধবার (৩১ জানুয়ারি) অযোধ্যায় পৌঁছায় এ  রকম এক ভক্ত দল। ৩৫০ জনের ওই ভক্তদলের সাবাই মুসলিম। লখনউ থেকে তারা অযোধ্যায় রামের দর্শন পেতে এসেছেন। লখনউ থেকে হেঁটে  হেঁটে  তারা এসেছেন অযোধ্যায়। গত মাসের ২৫ তারিখ লখনউ থেকে যাত্রা শুরু করেছিলেন ৩৫০ জন মুসলিম। ৬ দিন হেঁটে বুধবার অযোধ্যায় এসেছেন। বৃহস্পতিবার (১ জানুয়ারি) সারাদিন অযোধ্যা ঘুরে দেখছেন তাঁরা। যাচ্ছেন সরযূ তীরেও।


আরও পড়ুন: সৌদিতে ৪ প্রবাসীর মৃত্যুদণ্ড কার্যকর


মুসলিমদের এই যাত্রার আয়োজন করে মুসলিম রাষ্ট্রীয় মঞ্চ নামের একটি সংগঠন। আরএসএস সমর্থিত এই সংগঠনই এই যাত্রার আয়োজন করেছে। ৩৫০ জন মুসলিম জয় শ্রীরাম স্লোগান দিতে দিতে হেঁটেছেন ১৫০ কিলোমিটার রাস্তা। উত্তর ভারতের কনকনানি ঠান্ডার মধ্যেই তাঁরা হেঁটেছেন। কমবেশি ২৫ কিলোমিটার হাঁটার পর বিশ্রাম নিয়েছেন তাঁরা। এই কষ্ট করেই রামের দর্শন পেতে অযোধ্যায় এলেন এই মুসলিমরা।


আরও পড়ুন: ১০৩ বছর বয়সে বিয়ে করলেন ভারতীয় মুক্তিযোদ্ধা


এ বিষয়ে মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের মুখপাত্র শাহিদ সৈয়দ জানান, “রামমন্দির দর্শন করতে লখনউ থেকে অযোধ্যায় পায়ে হেঁটে এসেছেন ৩৫০ জন। নতুন ভারতের সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য নিদর্শন এটি। কোনও ধর্মই যে হিংসা কথা বলে না, সহাবস্থানের কথা শেখায়, তা এই উদ্যোগে ফুটে উঠেছে।”


জেবি/এসবি