আসছে বর্ষ বরণ-ভালোবাসা দিবস, বাড়ছে ফুলের দাম


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:২৬ অপরাহ্ন, ৯ই ফেব্রুয়ারি ২০২৪


আসছে বর্ষ বরণ-ভালোবাসা দিবস, বাড়ছে ফুলের দাম
ছবি: সংগৃহীত

বসন্ত বরণ, ভালোবাসা দিবস আর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে ঘিরে প্রতিবছরই সারাদেশে জমে ওঠে বিভিন্ন ফুলের বাজার। তবে এ বছরে একটু আগেভাগেই যেন শুরু হয়েছে ফুলের বাণিজ্য। ক্রেতাদের ভিড় দেখাযাচ্ছে রাজধানীর ফুলের বাজারগুলোতে।


ক্রেতারা বলছেন আগের তুলনায় ফুলের দাম অনেক বেশি। ফুলের রানি গোলাপের দাম বেড়ে দ্বিগুণ হয়েছে।


পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবসে গোলাপের বেশ কদর বাড়ে। প্রেমিক-প্রেমিকা আর কাছের মানুষকে গোলাপ উপহার না দিলে কি আর ভালবাসার পূর্ণতা হয়? তাই এসময়ে কমবেশি সবাই গোলাপ কিনে থাকেন।


আরও পড়ুন: চট্টগ্রামে অমর একুশে বইমেলা শুরু হচ্ছে আজ


তবে এখনও বিশ্ব ভালবাসা দিবসের বাকি প্রায় এক সপ্তাতের মতো। এর মধ্যেই বেশ ভালোই জমে ওঠেছে গোলাপের বেচাকেনা। এগুলো বিক্রি করা হচ্ছে ৫ গুণ বেশি দামে। কিছুদিন আগেও যে গোলাপ বিক্রি হত ১০ থেকে ২০ টাকায়, সেটি বর্তমানে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকায়। ক্রেতারা বলছেন, দাম বেশি হলেও পছন্দমত ফুল পাওয়া অনেক কষ্ট।


রাজধানীর শাহবাগ, কাঁটাবনসহ বেশ কয়েকটি ফুলের বাজার ঘুরে দেখা যায়, অন্যান্য ফুলের তুলনায় গোলাপের চাহিদা তুলনামুলক বেশি। আর বিক্রেতারাও দাম হাঁকছেন কয়েকগুণ বেশি করে। বাধ্য হয়ে বেশি দামেই ফুল কিনছেন এসব ক্রেতারা। এ ছাড়াও রজনীগন্ধা বিক্রি করা হচ্ছে প্রতিপিছ ২০ টাকা এবং চন্দ্রমল্লিকা ১০-১৫ টাকা দরে।


শাহবাগে ফুলের দোকানে কথা হয় বিশ্ববিদ্যালয় পড়ুয়া এক ছাত্রের সাথে। তিনি জানান, গোলাপ ফুলের দাম তুলনামূলক বেশি রাখছেন বিক্রেতারা। একটি গোলাপ তিনি কিনেছেন ৬০ টাকা দিয়ে।


আরও পড়ুন: আম বয়ানে শুরু ইজতেমার দ্বিতীয় পর্ব


আবুল কালাম পেশায় ব্যবসায়ী একজন ব্যবসায়ী। অফিসের কাজে কিছু ফুল কিনতে এসেছেন। তিনি বলেন, প্রায়ই ফুলের তোড়া কিনতে হয়, কিন্তু এবার কিনতে হলো অনেক বেশি দাম দিয়ে। অন্য সময় যেটার দাম ছিল ২৫০ টাকা, সেটা এখন ৬০০ টাকা করে নিচ্ছে। আর বাজারে গোলাপের সংখ্যা খুবই কম।


অন্যদিকে ফুলবিক্রেতা নুর আলম বলেন, হঠাৎ করেই ফুলের চাহিদা অনেক বেড়ে গেছে। বিভিন্ন স্কুলে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় এবং নতুন শিক্ষার্থীদের বরণ অনুষ্ঠানে প্রচুর ফুলের চাহিদা রয়েছে। এ ছাড়া সামনে আসছে বসন্ত বরণ ও বিশ্ব ভালোবাসা দিবস।


ফুলবিক্রেতা শরীফ বলেন, কয়েকদিন আগেও গোলাপের দাম ছিল ১০ টাকা করে। এখন আমাদেরই বেশি দামে কিনতে হচ্ছে, সেজন্য বিক্রিও করছি বেশি দামে। তবে ফেব্রুয়ারি মাসে বাজারে ফুলের দাম একটু বেশিই থাকে। এমন দাম চলবে  বুধবার (২১ ফেব্রুয়ারি পর্যন্ত)। এরপর আবার দাম অনেকটা কমে যাবে।


এমএল/