প্রশাসনের অব্যবস্থাপনা দেখিয়ে কুবিতে সহকারী প্রক্টরের পদত্যাগ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০২:০০ অপরাহ্ন, ১৮ই ফেব্রুয়ারি ২০২৪


প্রশাসনের অব্যবস্থাপনা দেখিয়ে কুবিতে সহকারী প্রক্টরের পদত্যাগ
অধ্যাপক মাহমুদুল হাসান। ফাইল ছবি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুল হাসান বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর পদ থেকে পদত্যাগ করেছেন। পদত্যাগের কারণ হিসেবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের স্বেচ্ছাচারিতা, প্রশাসনিক অসদাচরণ, ব্যক্তিতান্ত্রিকতা এবং শিক্ষকদের প্রতি অন্যায্য আচরণকে দায়ী করেছেন।


রবিবার (১৮ ফেব্রুয়ারি) মাহমুদুল হাসান প্রেরিত ও রেজিস্ট্রার দপ্তরের সিল ও সাক্ষর সম্বলিত এক চিঠিতে পদত্যাগের বিষয়টি জানা যায়।


আরও পড়ুন:  একক প্যানেল ও এক স্বতন্ত্রের নির্বাচনে কুবি শিক্ষক সমিতি


পদত্যাগ পত্রে আরো জানান, সহকারী প্রক্টর এর কাজ হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে প্রক্টরকে সহায়তা করা। কিন্তু যেখানে স্বয়ং প্রক্টরই বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক পরিবেশ ও শৃঙ্খলার যবনিকাপাত করছেন, সেখানে সহকারী প্রক্টর পদে বহাল থাকা শিক্ষক হিসেবে আমার যে নৈতিকতা ও আদর্শ রয়েছে তার পরিপন্থী। এ কারণে আমি এই সহকারী প্রক্টর পদ থেকে স্বেচ্ছায় অব্যাহতি দিচ্ছি। সেই সঙ্গে ভবিষ্যতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক উন্নয়ন ও শিক্ষক-শিক্ষার্থীদের কল্যাণে নিরলস কাজ করে যাওয়ার অঙ্গীকার করছি।


অভিযোগের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী বলেন, উনার বক্তব্য উনি দিতেই পারেন। এখানে আমার বলার কিছু নেই। উনি যদি অস্পষ্ট ভাবে না বলে স্পষ্টভাবে বলতেন তাহলে ভালো হতো। অস্পষ্ট ভাবে যে কেউ বলতে পারেন।


পদত্যাগের বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, 'কারও কোনো কিছু জানতে হলে গণহারে উল্লেখ না করে স্পেসিফিকভাবে আমাকে জানাতে হবে।'


আরও পড়ুন: কুবির হাল্ট প্রাইজ অন ক্যাম্পাসে বিজয়ী 'টিম কার্গসমেরিন'


এর আগে প্রশাসনের অব্যবস্থাপনাকে প্রধান কারণ দর্শিয়ে গত ৬ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক তোফায়েল হোসেন মজুমদার এবং ৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যম উপদেষ্টা সহকারী অধ্যাপক মাহবুবুল হক ভূঁইয়া পদত্যাগ করেন।


আরএক্স/