‘স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পর খাদ্যের মানোন্নয়ন নিয়ে ভাবছি’


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


‘স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পর খাদ্যের মানোন্নয়ন নিয়ে ভাবছি’

খাদ্যে ইতিমধ্যে আমরা স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি, যার অবদান কৃষি বিজ্ঞানী ও কৃষক ভাইদের। আগে আমরা শুধু পেট ভরে ভাত খাওয়া নিয়েই ভেবেছি। তবে এখন খাদ্য নিরাপত্তা ও স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পর এবার খাদ্যের মানোন্নয়ন নিয়ে ভাবছি আমরা। খাদ্যের গুণগত মান বাড়ানোর চেষ্টা চলছে।

মঙ্গলবার (১৫ মার্চ) সকালে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান এসব কথা বলেন। 

ওরিয়েন্টেশন অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষকের বক্তৃতায় উপাচার্য অধ্যাপক ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার বলেন, ‘এইচএসসিতে শিক্ষার্থীরা যে পড়াশোনা করে তার ৪ ভাগের ১ ভাগ পড়াশোনা করলে বিশ্ববিদ্যালয়ে এ প্লাস রেজাল্ট পাওয়া সম্ভব।’

তরুণ কৃষিবিদদের জ্ঞান-বিজ্ঞান ও গবেষণায় অধিকতর মনযোগী হবার আহবান জানিয়ে মন্ত্রী বলেন, “তোমরা জাগো, উঠো, বেড়িয়ে পড়ো।”

তিনি বলেন, “পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী প্রায় বিনামূল্যে পড়াশোনা করেন।” 

মন্ত্রী এসময় শিক্ষার্থীদের পড়াশোনা ও জ্ঞান চর্চায় মনযোগী হতে হবে।

বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন মাঠে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক লেভেল ১, সেমিস্টার ১ এ ভর্তি হওয়া শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয় আজ। ওরিয়েন্টেশন বাস্তবায়ন কমিটির আহবায়ক এবং ছাত্র পরামর্শ নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মোঃ মোস্তফা সামছুজ্জামানের সভাপতিত্বে ওরিয়েন্টেশন অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন রেজিস্ট্রার মোঃ বদরুল ইসলাম শোয়েব, ডিন কাউন্সিলের আহবায়ক অধ্যাপক ড. মুহাম্মদ রাশেদ আল মামুন, প্রভোস্ট কাউন্সিলের আহবায়ক সহযোগী অধ্যাপক ড. এম. এম. মাহবুব আলম, প্রক্টর (ভারপ্রাপ্ত) ও সহযোগী অধ্যাপক ড. তরিকুল ইসলাম। এর আগে সকাল সাড়ে ৯টা থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন উপকূলীয় ও সামুদ্রিক মাৎস্যবিজ্ঞান বিভাগের সহকারী প্রফেসর পার্থ প্রতীম বর্মণ এবং এগ্রিকালচারাল কন্সস্ট্রাকশন অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের লেকচারার সুমাইয়া রশিদ।

এসএ/