আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভোলায় ভাষা শহিদের প্রতি শ্রদ্ধা নিবেদন


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:৩৩ অপরাহ্ন, ২১শে ফেব্রুয়ারি ২০২৪


আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভোলায় ভাষা শহিদের প্রতি শ্রদ্ধা নিবেদন
ছবি: জনবাণী

বিনম্র শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও পূর্ণ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে অমর একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। 


মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাত ১২টা ১ মিনিটে ভোলার সরকারী স্কুল মাঠে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে এ দিবস পালন করা হয়েছে।


আরও পড়ুন: ভোলায় পুলিশের মাদকবিরোধী অভিযানে গাঁজাসহ আটক ১


শহীদ মিনারে জেলা প্রশাসন, জেলা পুলিশ, র‍্যাব ভোলা, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামীলীগ, জেলা বিএনপি  ভোলা আইনজীবী সমিতি, ভোলা পাসপোর্ট অফিস, পানি উন্নয়ন বোর্ড, ফায়ার সার্ভিস, এলজিইডি, ভোলা পৌরসভা, জেলা বিজেপি, ভোলা প্রেসক্লাব,ভাষা  সৈনিক, জেলা শিক্ষক সমিতি, ভোলা স্থাস্থ্য বিভাগ  জেলা যুবলীগ সহ সরকারী বেসরকারী বিভিন্ন সংস্থা, বিভিন্ন রাজনেতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠন ছাড়াও বিভিন্ন সরকারী-বেসরকারী সংগঠন ফুল দিয়ে দিবসটি পালন করে।


দিবসটিকে পালন করার জন্য বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে জেলা প্রশাসন, জেলা আওয়ামীলীগ সহ সরকারী-বেসরকারী বিভিন্ন সংস্থা। ভোলার কেন্দ্রীয় শহীদ মিনারকে সজ্জিত করা হয়েছে নানান রংয়ে। ফুল দেয়ার জন্য রাত ১০টা থেকে রাত ১২টা ১মিনিট পর্যন্ত বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের লোকজন সরকারী স্কুল মাঠে অবস্থান করতে থাকেন।


আরও পড়ুন: ভোলায় ২৫ বছরের সাজাপ্রাপ্ত আসামি ১২ বছর পর গ্রেফতার


শহীদদের স্মরণে প্রথমে ফুল দেন জেলা প্রশাসন ও জেলাপুলিশ প্রশাসন। তার পরে পর্যায়ক্রমে জেলা আওয়ামীলীগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ,ভোলা প্রেসক্লাব যুবলীগ, ভোলা ছাত্রলীগ, আইনজীবী সমিতি, ভোলা স্কাউটস, এলজিইডিসহ রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং সরকারী-বেসরকারী সংস্থা। শহীদ মিনারে ফুল দেয়ার পর মাঠে অবস্থিত সকল অঙ্গ-সংগঠনের লোকজনদেরকে নিয়ে ভাষা শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয় এবং তাদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মোনাজাত পরিচালনা করা হয়। অন্যদিনে ভোলা জেলার  সদর উপজেলা সহ বোরহানউদ্দিন, দৌলতখান, তজুমদ্দিন,লালমোহন চরফ্যাশন ও মনপুরা উপজেলাও যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তার্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়।


আরএক্স/