প্রেসিডেন্ট বাইডেনসহ ১৩ জনের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


প্রেসিডেন্ট বাইডেনসহ ১৩ জনের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন, প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান এবং সিআইএ প্রধান উইলিয়াম বার্নসের ওপর নিষেধাজ্ঞা জারী করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। 

সংবাদ সংস্থা রয়টার্সের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ১৩ জন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। এই ১৩ জন রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। 

এ ব্যাপারে ক্রেমলিনের ঘোষণা উদ্ধৃত করে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম আরটি বলছে সম্প্রতি ওয়াশিংটনের পক্ষ থেকে প্রেসিডেন্ট পুতিন সহ রাশিয়ার বেশ কজন নেতা ও কর্মকর্তাকে 'কালো তালিকাভুক্ত' করার পাল্টা ব্যবস্থা হিসাবে মস্কো মোট ১৩ জন জন আমেরিকানের ওপর এই নিষেধাজ্ঞা দিচ্ছে।

তালিকায় প্রেসিডেন্ট বাইডেন এবং তার কয়েকজন মন্ত্রী এবং নিরাপত্তা উপদেষ্টা ছাড়াও মার্কিন সেনা প্রধান জেনারেল মার্ক মাইলি এবং হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকিও রয়েছেন।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এবং জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনকেও রাশিয়ার এই নিষেধাজ্ঞার তালিকায় ঢোকানো হয়েছে।

আর টি বলছে নিষেধাজ্ঞার তালিকাভুক্ত এসব আমেরিকান রুশ ফেডারেশনে প্রবেশ করতে করতে পারবেন না। তবে একইসাথে বলা হয়েছে, রাশিয়ার 'জাতীয় স্বার্থে' ভবিষ্যতে মার্কিন কর্মকর্তাদের সাথে যোগাযোগ করার সম্ভাবনা নাকচ করা হচ্ছেনা।

মঙ্গলবার নিষেধাজ্ঞা দেওয়ার ব্যাপারে বিবৃতি দেয় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। 

বিবৃতিতে তারা জানায়, যুক্তরাষ্ট্রের অব্যহত নিষেধাজ্ঞার জবাবে প্রেসিডেন্ট বাইডেনসহ অন্যদের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। যা ১৫ মার্চ থেকে কার্যকর হয়েছে।

রাশিয়ার এ নিষেধাজ্ঞার জবাবে যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

যে ১৩ জনের ওপর নিষেধাজ্ঞা দিল রাশিয়া : জো বাইডেন (প্রেসিডেন্ট), লয়েড অস্টিন (প্রতিরক্ষামন্ত্রী),  অ্যান্থনি ব্লিনকেন (পররাষ্ট্রমন্ত্রী), উইলিয়াম বার্নস (সিআইএ প্রধান), জ্যাক সুলিভান (নিরাপত্তা পরামর্শক), হিলারি ক্লিনটন (সাবেক পররাষ্ট্রমন্ত্রী), জেন পেসেকি (হোয়াইট হাউস সেক্রেটারি), মার্ক মিলে (চেয়ারম্যান জয়েন্ট চিফ অব স্টাফ), দিলিপ সিং (বাইডেনের পরামর্শক), সামান্থা পাওয়ার (যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার প্রশাসক), হান্টার বাইডেন (জো বাইডেনের ছেলে), ওয়ালি আদেমায়ো (উপ-কোষাগার সেক্রেটারি), রিতা জো লুইস (চেয়ারম্যান এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক)।

এসএ/