পবিত্র শবে বরাত আজ


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০:৪৫ পূর্বাহ্ন, ২৫শে ফেব্রুয়ারি ২০২৪


পবিত্র শবে বরাত আজ
প্রতীকী ছবি

পবিত্র শবেবরাত আজ। হিজরি বর্ষপঞ্জির শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি  শবেবরাত হিসেবে পালন করে থাকেন। 


রবিবার (২৫ ফেব্রুয়ারি) দিবাগত রাতে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পবিত্র শবেবরাত পালিত হবে।


এ রাতটি লাইলাতুল বরাত হিসেবেও পরিচিত। ফারসি ‘শব’ মানে রাত, আরবি ও ফারসিতে ‘বরাত’ মানে ভাগ্য, মুক্তি ইত্যাদি। পবিত্র হাদিস গ্রন্থে এই রাতটিকে একটি পুণ্যময় রাত হিসেবে ‘লাইলাতুন নিসফি মিন শাবান’ বা ‘শাবান মাসের মধ্য রজনি’ হিসেবে উল্লেখ করা হয়েছে।  এই রাতকেও পাপমুক্তির রাত হিসেবে গণ্য করা হয়। বিশ্বাস করা হয় গুনাহ মাফের এ রজনিতে নতুন করে ভাগ্য লেখা হয়। 


আরও পড়ুন: শবে বরাতে হালুয়া-রুটির প্রচলন হলো যেভাবে



পবিত্র এই রাতের ফজিলত সম্পর্কে নবী করিম (সা.) বলেছেন, “আল্লাহতায়ালা অর্ধ শাবানের রাতে (শবেবরাত) সৃষ্টির প্রতি রহমতের দৃষ্টি দেন এবং মুশরিক ও বিদ্বেষ পোষণকারী ছাড়া আর সবাইকে ক্ষমা করে দেন।” (মুসনাদে আহমাদ : ৪/১৭৬) পবিত্র শবেবরাত পালন উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশব্যাপী সব মসজিদ ধর্মপ্রাণ মুসলমানদের ইবাদত-বন্দেগির জন্য রাতভর খোলা থাকবে। 


এ উপলক্ষে দেশের সব মসজিদ-খানকা, বিভিন্ন দরবার শরিফ, বিভিন্ন ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ওয়াজ, জিকির-আসকার, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। পাপমোচন বা গুনাহ মুক্তির এই রাতে ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনাসহ নিজের, পরিবারের ও মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করবেন। পাপমুক্তি ও মহান আল্লাহর করুণা লাভের আশায় এই রাতে নফল নামাজ আদায়, কোরআন তেলাওয়াত, জিকির-আসকার, কবর জিয়ারতসহ নানা ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাতটি অতিবাহিত করবেন।


আরও পড়ুন: সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ


পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। তাঁরা বাণীতে দেশের মানুষের শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করেছেন। পবিত্র শবেবরাত উপলক্ষে আগামীকাল ২৬ ফেব্রুয়ারি সোমবার সরকারি ছুটি।


আজ বায়তুল মোকাররম মসজিদে বাদ মাগরিব, বাদ এশা, মধ্যরাত সাড়ে ১২টা ও গভীর রাত সোয়া ৩টা পর্যন্ত শবেবরাতের তাৎপর্য, কোরআন-হাদিসের আলোকে শবেবরাত, আত্মশুদ্ধি আল্লাহর নৈকট্য লাভের উপায় ও নফল নামাজের গুরুত্ব বিষয়ে দেশের প্রখ্যাত ওলামায়ে কেরাম বয়ান দেবেন। বাদ ফজর বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।


জেবি/এসবি