ইবিতে পাহাড় ও সমতলের সাংস্কৃতিক মেলবন্ধন


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৫:০১ অপরাহ্ন, ২৭শে ফেব্রুয়ারি ২০২৪


ইবিতে পাহাড় ও সমতলের সাংস্কৃতিক মেলবন্ধন
ছবি: জনবাণী

মংক্যচিং মারমা, ইবি প্রতিনিধি: পাহাড় ও সমতলের মধ্যে সাংস্কৃতিক মেলবন্ধন তৈরি করতে এবং জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনা ২০২৩-২৪ এর প্রাতিষ্ঠানিক ব্যবস্থায় সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশগ্রহণে ইসলামী বিশ্ববিদ্যালয়ে(ইবি) আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে


মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১০ টার দিকে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে ইসলামী বিশ্ববিদ্যালয় ও রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের অংশগ্রহণে এটি অনুষ্ঠিত হয়। 


আরও পড়ুন: বর্ণাঢ্য আয়োজনে ইবিতে বসন্ত উৎসব


এসময় এপিএ টিমের আহ্বায়ক ও উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সেলিনা আখতার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. কাঞ্চন চাকমা, ইসলামী বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভুঁইয়া। 


এসময় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এইচ এইম আলী হাসান। স্বাগত বক্তব্য শেষে অতিথিদের ক্রেস্ট দিয়ে সম্মাননা করা হয়।


প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, পাহাড়ি ও সমতলদের মাঝে সাংস্কৃতিক সেতুবন্ধন তৈরি করে কিভাবে সুশাসনকে এগিয়ে নেওয়া যায়, পড়াশোনাকে এগিয়ে নেওয়া যায় এবং পারস্পরিক অংশীদারিত্বের মাধ্যমে কিভাবে দেশকে এগিয়ে নেওয়া যায় সেটা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের শিখিয়ে গিয়েছেন। 


আরও পড়ুন: ইবি শিক্ষকের পদ অবনমন, বঙ্গবন্ধু পরিষদের প্রতিবাদ


তিনি বলেন, আমাদের সংস্কৃতি ও আচার-আচরণের মধ্যে ভিন্নতা আছে কিন্তু আমরা সবাই বাংলাদেশী। বাংলাদেশের মধ্যে রাঙামাটি জেলা সাংস্কৃতিক দিক থেকে বিশাল সমৃদ্ধ এবং কুষ্টিয়া জেলাকেও সাংস্কৃতিক ও ঐতিহ্যের অন্যতম হাব বলা হয়। এই সমৃদ্ধ দুই কালচারকে আরও শানিত করার জন্য আমাদের সবাইকেই এগিয়ে আসতে হবে।


আলোচনা সভা শেষে মঞ্চে উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনা করা হয়।


আরএক্স/