স্বেচ্ছায় রক্তদান ক্যাম্পেইন নিয়ে যুব রেড ক্রিসেন্ট


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৫:৩৪ অপরাহ্ন, ২৮শে ফেব্রুয়ারি ২০২৪


স্বেচ্ছায় রক্তদান ক্যাম্পেইন নিয়ে যুব রেড ক্রিসেন্ট
ছবি: জনবাণী

আল জুবায়ের, ঢাকা কলেজ: "রক্তের প্রতিটি ফোটা মূল্যবান, রক্ত দিন জীবন বাঁচান "এ  স্লোগানকে সামনে রেখে রক্তদানের কার্যক্রমকে শিক্ষার্থীদের মাঝে ঢাকা কলেজ যুব রেড ক্রিসেন্ট এর আয়োজনে  'স্বেচ্ছায় রক্তদান ক্যাম্পেইন -২০২৪' অনুষ্ঠিত হয়েছে।


বুধবার (২৮ ফেব্রুয়ারি) ঢাকা কলেজ প্রাঙ্গনে সকাল ৯ টা ৩০ মিনিট থেকে দুপুর ২.৩০ টা পর্যন্ত এ কার্যক্রম পরিচালনা করেন সংগঠনটি। এতে সভাপতিত্ব করেন ঢাকা কলেজ পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও যুব রেড ক্রিসেন্ট ঢাকা কলেজ ইউনিটের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক শেখ সাব্বির আহমেদ। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ।


আরও পড়ুন: ঢাকা কলেজ-সিটি কলেজ শিক্ষার্থীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া


আয়োজকেরা জানান, যুব রেড ক্রিসেন্টের সদস্যরা নিয়মিত রক্ত দিয়ে থাকেন। নতুন সদস্যদের রক্তদানে আগ্রহী করাসহ সাধারণ শিক্ষার্থীদের মাঝে রক্তদানে উৎসাহিত করতে এ আয়োজন করা হয়েছে। ক্যাম্পেইনে প্রায় ৭৫ জনের বেশি রক্ত দান করে। এ সময় ডোনারদের একটি রেড ক্রিসেন্টের মগ, ডোনার কার্ড দেওয়া হয়।


অর্ধ দিনব্যাপী রক্তদান ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে ঢাকা কলেজ উপাধ্যক্ষ অধ্যাপক এ. টি. এম. মইনুল হোসেন বলেন, মানবসেবা মানুষের পরম ধর্ম। মানুষকে সেবা করার সৌভাগ্য সবার হয়না। যারা রেড ক্রিসেন্টের সঙ্গে যুক্ত আছেন তাদের এ সৌভাগ্য হয়। স্বেচ্ছায় রক্তদান একটি সেবা মূলক কর্মসূচি। রক্তদানে একটি মানুষের জীনব বেঁচে যেতে পারে। 


শিক্ষার্থীদের রক্তদানের আহ্বান জানিয়ে তিনি বলেন, আমার ক্যাম্পাসের শিক্ষার্থীদের আহ্বান করব, তোমরা স্বেচ্ছায় রক্তদান করবে। মানুষের সেবায় নিজেদের নিয়জিত রাখবে।


সংগঠনটির ঢাকা কলেজ পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও যুব রেড ক্রিসেন্ট এর দায়িত্বপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক শেখ সাব্বির আহমেদ বলেন,ঢাকা কলেজ ইউনিটের রেড ক্রিসেন্টে আমার যে সব ছেলেরা আছে সবাই নিজের ইচ্ছা-আগ্রহ, পরিশ্রম দিয়ে স্বেচ্ছায় মানবতার কল্যাণে এগিয়ে যাচ্ছে যা সত্যিই প্রশংসনীয়। এখানে, প্রাপ্তির কিছু নেই বরং দেওয়ার আছে।একজন ছেলে রক্ত দিয়ে একটা জীবন বাঁচিয়ে থাকে, তার সব থেকে বড় সম্পদ মানবতার কল্যাণের জন্য এগিয়ে নিয়ে আসে। ভবিষ্যৎ এ আমরা  যুব রেড ক্রিসেন্ট, ঢাকা কলেজ ইউনিটকে আইডল হিসেবে গড়ে তুলতে চায়।দেশ-দেশের বিভিন্ন প্রান্তে ঢাকা কলেজ যুব রেড ক্রিসেন্ট ইউনিট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি মনে করি।


ঢাকা কলেজ যুব রেড ক্রিসেন্ট ইউনিটের সহকারী দলনেতা-১ মোজাম্মেল হক রাজীব বলেন, ঢাকা কলেজ ইউনিট দেশ জাতির কল্যাণে যে কোন দুর্যোগে আত্মনিয়োগ করে থাকেন। আমাদের সদস্যরা নিয়মিত রক্ত প্রদান করে আসছে। আজকের এই আয়োজন করার মূল উদ্দেশ্য হল নতুন সদস্য ও সাধারণ শিক্ষার্থীদের মাঝে রক্তদানে উৎসাহ প্রদান করা। 


আরও পড়ুন: বসন্ত বরণে ঢাকা কলেজে পিঠা উৎসব


তিনি বলেন, রক্তের বিকল্প কেবল রক্তই, যেহেতু রক্ত কোন কারখানায় তৈরি হয় না। একটু মানবিক হয়ে যদি ৫ মিনিটের রক্ত দান করতে পারে, তাহলে বেঁচে যায় একটি প্রাণ।


ক্যাম্পেইনে এ ছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা কলেজ পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক সেখ সাব্বির আহমেদ, ঢাকা কলেজ ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক ইমাম জাফর সিকদার, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির রক্তবিভাগের ইনচার্জ ডা. জাহিদুর রহমানসহ যুব রেড ক্রিসেন্ট ঢাকা কলেজ ইউনিটের নেতৃবৃন্দ।


আরএক্স/