ধামরাইয়ে তিন ফসলি জমি রক্ষায় মানববন্ধন


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৩৩ অপরাহ্ন, ২৯শে ফেব্রুয়ারি ২০২৪


ধামরাইয়ে তিন ফসলি জমি রক্ষায় মানববন্ধন
ছবি: জনবাণী

ঢাকার ধামরাইয়ে ফসলি জমি রক্ষার্থে ও মাটি কাটা বন্ধের দাবিতে মানববন্ধন করেছে স্থানীয়রা। কৃষকদের অভিযোগ, স্থানীয় একটি চক্র ফসলি জমি থেকে রাতের আঁধারে মাটি কেটে ইটভাটায় বিক্রি করে দিচ্ছে। এ বিষয়ে ধামরাই উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার ভূমি বরাবর অভিযোগ দিয়েছেন স্থানীয়রা। 


বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে ধামরাই উপজেলা পরিষদ চত্ত্বরে আমতা ইউনিয়নের বড় নারায়নপুর এলাকার স্থানীয়দের উদ্যোগে এই কর্মসূচি পালিত হয়। এতে অর্ধশতাধিক কৃষক অংশ নেন। এতে বক্তব্য দেন কৃষক সোলায়মান, দোয়াত আলী, ইয়াসিন, আলম, খলিলুর রহমান প্রমুখ।


আরও পড়ুন: ধামরাইয়ে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে বিএনপির কালো পতাকা মিছিল


মানববন্ধনে কৃষক সোলায়মান বলেন, এই ইউনিয়নের গরীব কৃষকেরা ধান, মরিচ, সরিষা, পাট ও শাকসবজি উৎপাদন করছে। কিন্তু স্থানীয় একটি চক্র এসব ফসলি জমি থেকে রাতের আঁধারে মাটি কেটে ইটভাটায় বিক্রি করে দিচ্ছে। স্থানীয় কয়েক জন অসাধু ব্যক্তি নিজেদের স্বার্থ হাসিলের জন্য আমাদের ফসলি জমির মাটি কেটে নিয়ে যাচ্ছে। আমরা এ ধরনের কাজের প্রতিবাদ জানাই।


এ সময় কৃষক ইয়াসিন বলেন, আমরা কৃষিকাজ করে খাই। আমাদের আর কোনো উপায় নেই। আমাদের ফসলি জমি নষ্ট হলে পথে বসতে হবে। সরকারের কাছে আমরা মাটি কাটা বন্ধের দাবি জানাই।


গ্রামের বাসিন্দা দোয়াত আলী বলেন, তিন ফসলি জমি থেকে জোর করে মাটি কেটে ইটভাটায় নিয়ে যাওয়া হচ্ছে। এতে দিন দিন ফসলি জমি কমে যাচ্ছে। জমির মধ্যখানে ১২ থেকে ১৪ ফুট গভীর করে মাটি কাটার ফলে পাশের জমি গুলোও ভেঙে যাচ্ছে।  


আরও পড়ুন: প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে ডোবায়, নিহত ১


ক্ষতিগ্রস্ত গ্রামবাসীদের অভিযোগ, শুধু রাতে না, দিন-দুপুরেও কৃষি জমি থেকে জোরপূর্বক মাটি কেটে নিচ্ছে এলাকার চিহ্নিত ভূমিদস্যু বজলু, আলকেস মেম্বার, নাহিদ, শফিক আরোও অনেক।


এ বিষয়ে ধামরাই উপজেলা নির্বাহী অফিসার তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ বলেন, কৃষি জমি রক্ষার্থে আমরা সবসময়ই কাজ করে যাচ্ছি। এব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরএক্স/