জাবিতে ভর্তিইচ্ছুক শিক্ষার্থীদের পাশে কুড়িগ্রাম জেলা ছাত্র কল্যাণ সমিতি


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৩:৪৪ অপরাহ্ন, ১লা মার্চ ২০২৪


জাবিতে ভর্তিইচ্ছুক শিক্ষার্থীদের পাশে কুড়িগ্রাম জেলা ছাত্র কল্যাণ সমিতি
ছবি: প্রতিনিধি

সজীবুর রহমান, জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য দেশের বিভিন্ন জায়গা থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য আবাসন ও তথ্য সহায়তা, বিনামূল্যে মোবাইল ফোন, মানিব্যাগ, ব্যাগ, ঘড়ি গচ্ছিত রাখাসহ পাচঁদিন ধরে বিভিন্ন সহযোগিতা এবং সহায়তার কাজ করেছে কুড়িগ্রাম জেলা ছাত্রকল্যান সমিতি।


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২৪ সেশনের ভর্তি পরীক্ষা (২২ ফেব্রুয়ারী) বৃহস্পতিবার হতে শুরু হয়ে চলেছে (২৯ ফেব্রুয়ারি) বৃহস্পতিবার পর্যন্ত। শুরুর দিন হতেই বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠের বিপরীত দিকে সমাজবিজ্ঞান অনুষদ সংলগ্ন রাস্তার পাশে কুড়িগ্রাম জেলা ছাত্র কল্যান সমিতির উদ্যোগে এই সহায়তা কার্যক্রম পরিচালিত হয়েছে। কুড়িগ্রামসহ  উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিক্ষার্থীদের সহায়তায় হাত বাড়িয়ে দিয়েছেন কুড়িগ্রাম জেলা ছাত্রকল্যাণ সমিতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।


আরও পড়ুন: ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জাবি ছাত্রদলের ফুলেল শুভেচ্ছা


কুড়িগ্রাম জেলা ছাত্র কল্যাণ সমিতির পক্ষ থেকে প্রাথমিক চিকিৎসা সহায়তা প্রদান, অভিভাবকদের জন্য অভিভাবক ছাউনি স্থাপন, শিক্ষার্থীদের জন্য স্যালাইন ও সুপেয় পানির ব্যবস্থা,সাধারণ শিক্ষার্থীদের মাঝে কলম বিতরণ, ‘মাতৃদুগ্ধ কর্ণার’ এর ব্যাবস্থা, কেন্দ্র পরিচিতির জন্য সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক, শিক্ষার্থীদের প্রয়োজন সাপেক্ষে আবাসনের ব্যবস্থাসহ প্রভুতি স্বেচ্ছামূলক কাজ  করা হয়েছে।


উলিপুর থেকে আগত এক ভর্তিইচ্ছুক শিক্ষার্থী হাসানুর বলেন, আমি ভর্তি পরীক্ষা দিতে এসেছি। ক্যাম্পাসে পরিচিত কেউ ছিল না। পরীক্ষার আগের দিনও জানতাম না কোথায় অবস্থান নিব কার সাহায্য নিব। আবার একদম শেষ প্রান্ত সরাসরি অতদূর থেকে এসে পরিক্ষা দেওয়া সম্ভব ছিলো না। এমতাবস্থায় কুড়িগ্রাম জেলা সমিতির ভাইদের সেবাটা ছিলো অকৃত্রিম, আজীবন মনে রাখার মতো।'


বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী ও কুড়িগ্রাম জেলা ছাত্র কল্যাণ সমিতির সাধারণ_সম্পাদক মনি নাসরীন বলেন, আমাদের জেলা সমিতির প্রতিষ্ঠা লগ্ন থেকেই ভর্তি ইচ্ছু শিক্ষার্থীদের সহযোগিতার ধারা অব্যাহত রয়েছে। আমরা সেই  লক্ষ্যেই কাজ করে যাচ্ছি। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত টেন্টে অবস্থান করে আমরা আমাদের সর্বোচ্চ দিয়ে প্রতিবারের ন্যায় এবারও সহযোগিতা করার চেষ্টা চালিয়ে গেছি। শুধু ভর্তি পরীক্ষার দিনেই নয়, পরীক্ষা শেষে যাঁরা উত্তীর্ণ হবেন, তাঁদের ভর্তিসহ যেকোনো প্রয়োজনে আমরা পাশে আছি ইনশাল্লাহ। এসবের পাশাপাশি শিক্ষার্থীদের থাকার ব্যবস্থা করা, বিশেষ করে মেয়ে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টা মাথায় রেখে আবাসনের ব্যবস্থা করে থাকি।


আরও পড়ুন: বর্ণাঢ্য আয়োজনে ইবিতে বসন্ত উৎসব


তিনি আরো বলেন, শুধু ভর্তি পরীক্ষা নয়, বছরজুড়ে বিভিন্ন স্বেচ্ছাসেবামূলক কাজ করে থাকে আমাদের এই কুড়িগ্রাম জেলা ছাত্র কল্যাণ সমিতি । ‘গরিব ও মেধাবী' শিক্ষার্থীদের পরিচয় গোপন রেখে আর্থিক  সহায়তাও প্রদান করা হয় আমাদের সংগঠনের পক্ষ থেকে। সেই সাথে প্রতি বছর নবীনবরণ, চড়ুইভাতি এর আয়োজন করি আমরা। এছাড়াও, অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরণ এবং বন্যার সময় বিভিন্ন স্থানে ত্রাণ বিতরণ ইত্যাদি জনসেবামূলক কাজ করার সর্বোচ্চ চেষ্টা করা হয় আমাদের পক্ষ থেকে।


আরএক্স/