ভারতের প্রভাবশালী ব‍্যক্তিদের তালিকায় এক নম্বরে মোদি


Janobani

সুজন চক্রবর্তী, আসাম (ভারত)

প্রকাশ: ০৪:৩০ অপরাহ্ন, ১লা মার্চ ২০২৪


ভারতের প্রভাবশালী ব‍্যক্তিদের তালিকায় এক নম্বরে মোদি
ফাইল ছবি।

ভারতের প্রভাবশালী ব‍্যক্তিদের তালিকাতে ও এক নম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লোকসভা ভোটের প্রাক্ককালে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে ওই তালিকা প্রকাশ করেছে। 


ইন্ডিয়ান এক্সপ্রেসের বিচারে "এক্সপ্রেস মোস্ট ইনফ্লুয়েন্সিয়াল ইন্ডিয়ানে"র তালিকায় শীর্ষস্থানে নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর পদে থাকার সুবাদে মোদি দেশের তালিকায় শীর্ষস্থানে নরেন্দ্র মোদি। ব‍্যক্তিগত ক‍্যারিশমা ও তাঁকে শীর্ষস্থান পেতে সাহায্য করেছে। এক্সপ্রেসের প্রকাশ করা সবচেয়ে প্রভাবশালী ব‍্যক্তিদের তালিকায় প্রথম ১০ জনের অধিকাংশই বিজেপি নেতা।


আরও পড়ুন: ভারতের বিহারে সড়ক দুর্ঘটনায় নিহত ৮


মোদির পর এই তালিকায় ২ নম্বরেই আছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আরএসএস প্রধান মোহন ভাগবত রয়েছেন ৩ নম্বরে। বিরোধীদের মধ‍্যে প্রভাবশালীদের তালিকায় ১ম নাম পশ্চিমবঙ্গের মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায়ের। তিনি রয়েছেন ১৫ নম্বরে। কংগ্রেস নেতা রাহুল গান্ধী রয়েছেন মমতার ও পরে, ১৬ নম্বরে। 


দিল্লির মুখ‍্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল রয়েছেন ১৮ নম্বরে। এস জয়শংকর, রাজনাথ সিং, নির্মলা সীতারমণদের মতো কেন্দ্রীয় মন্ত্রীরা রয়েছেন বিরোধীদের উপরে। এমনকি যোগী আদিত‍্যনাথ, হিমন্তবিশ্ব শর্মাদের মতো মুখ‍্যমন্ত্রীরা ও রয়েছেন রাহুলদের উপরে।


আরএক্স/