মিয়ানমারে পাচারকালে খাদ্য সামগ্রী ও জ্বালানী তেলসহ আটক ৬


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:২২ অপরাহ্ন, ৩রা মার্চ ২০২৪


মিয়ানমারে পাচারকালে খাদ্য সামগ্রী ও জ্বালানী তেলসহ আটক ৬
ছবি: জনবাণী

সীমান্তের ওপারে যুদ্ধ পরিস্থিতির মধ্যেও মিয়ানমার পাচারকালে কক্সবাজারে টেকনাফ উপজেলার নাফ নদীতে পৃথক অভিযান চালিয়ে বিপুল পরিমান খাদ্য সামগ্রী ও জ্বালানি তেলসহ ছয় পাচারকারিকে আটক করেছে কোস্টগার্ড।


কোস্টগার্ড পূর্ব জোনের গণমাধ্যম কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল এস এম তাহসিন রহমান জানান, শনিবার (২ মার্চ) মধ্যরাতে টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপ এবং রোববার ভোরে টেকনাফ সদর ইউনিয়নের বড়ইতলী সংলগ্ন নাফ নদীতে পৃথক এ অভিযান চালানো হয়েছে।


আরও পড়ুন: মিয়ানমারে সংঘাত: তিন রাত গুলির শব্দ আসেনি, শান্ত টেকনাফ সীমান্ত


তাহসিন বলেন, শনিবার মধ্যরাতে টেকনাফের সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপ সংলগ্ন সৈকতের ঝাউবন এলাকায় শুল্ক ফাঁকি দিয়ে বিপুল পরিমান খাদ্য সামগ্রী ও জ্বালানি তেল মিয়ানমারের পাচারের জন্য মজুদ করার খবরে কোস্টগার্ডের একটি দল অভিযান চালায়। এতে নাফ নদীতে অবস্থানকারি সন্দেহজনক একটি মাছ ধরার ট্রলার দেখতে পেয়ে কোস্টগার্ড সদস্যরা থামার জন্য নির্দেশ দেন। কোস্টগার্ড সদস্যদের উপস্থিতি টের পেয়ে পাচারকারিরা ট্রলারটি দ্রুত চালিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা চালায়। এক পর্যায়ে ট্রলারটিকে ধাওয়া দিয়ে নাফ নদীর মোহনায় জব্দ করতে সক্ষম হয়।


“ এসময় ট্রলারে থাকা ৫ জনকে আটক করা হয়। পরে ট্রলারটি তল্লাশী চালিয়ে পাওয়া যায় ২১ বস্তা রসুন, ১৭ বস্তা চিনি, ৩ বস্তা বিস্কুট ও ৩৭ লিটার ডিজেল। “


এতে আটকরা হল- টেকনাফ সদর ইউনিয়নের মিঠাপানিরছড়া এলাকার বাসিন্দা মো. তৈয়ব (৪৩), মো. সলিম (২৬), মো. জসিম উদ্দিন (১৮), মো. মজিবুল্লাহ (১৮) ও মো. রিদওয়ান (২২)।


এদিকে রবিবার ভোরে টেকনাফ সদর ইউনিয়নের বড়ইতলী এলাকা সংলগ্ন নাফ নদী দিয়ে মিয়ানমারে পাচারকালে পৃথক আরেক অভিযানে বেশ কিছু পরিমান খাদ্য সামগ্রী ও জ্বালানি তেলসহ এক পাচারকারিকে আটক করা হয়েছে বলে জানান কোস্টগার্ডের গণমাধ্যম কর্মকর্তা এস এম তাহসিন রহমান।


এতে আটক মো. শফিউল্লাহ (৪৮) টেকনাফ সদর ইউনিয়নের বড়ইতলী এলাকার বাসিন্দা।


এসময় উদ্ধার হয়েছে- ৪ বস্তা তাল, ৪ বস্তা চিনি, ৭ বস্তা ময়দা, ১২০ লিটার অকটেন, ৩৫ প্যাকেট বিস্কুট, ১০ প্যাকেট চকলেট, ৪ প্যাকেট চানাচুর, ৩ প্যাকেট সুজি, ১০ প্যাকেট হুইল সাবান, ১ প্যাকেট নুডুলস, ২ প্যাকেট আটা, ১ কেজি মরিচের গুঁড়া, ৪ কেজি ডাল, ৫ লিটার পামঅয়েল, ২ টি স্টার শিপ দুধ ও অন্যান্য কিছু সামগ্রী।


আরও পড়ুন: নাফনদী দিয়ে ২ রোহিঙ্গা নারীকে অনুপ্রবেশ করতে দেয়নি বিজিবি


লেফটেন্যান্ট তাহসিন রহমান জানান, রোববার ভোরে টেকনাফ সদর ইউনিয়নের বড়ইতলী সংলগ্ন এলাকার নাফ নদী দিয়ে পাচারের জন্য মাছ ধরার একটি ট্রলারে বেশ কিছু পরিমান খাদ্য সামগ্রী ও জ্বালানি তেল মজুদের খবরে কোস্টগার্ডের পৃথক একটি দল অভিযান চালায়। এতে সন্দেহজনক ট্রলারটি ঘিরে ফেললে কোস্টগার্ড সদস্যদের উপস্থিতি টের পেয়ে এক পাচারকারি নদীতে লাফ দিয়ে পালানোর চেষ্টা চালায়। পরে ধাওয়া দিয়ে তাকে আটক করতে সক্ষম হয়।


এসময় ট্রলারটি তল্লাশী করে উল্লেখিত খাদ্য সামগ্রী ও জ্বালানি তেল উদ্ধার করা হয়েছে বলে জানান তিনি।


তাহসিন জানান, আটকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে টেকনাফ থানায় মামলা করা হয়েছে।


আরএক্স/