আপেল-আঙ্গুর নয়, বরই দিয়ে ইফতার করতে বললেন শিল্পমন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:৫১ অপরাহ্ন, ৪ঠা মার্চ ২০২৪


আপেল-আঙ্গুর নয়, বরই দিয়ে ইফতার করতে বললেন শিল্পমন্ত্রী
ছবি: সংগৃহীত

আঙুর, খেজুরের পরিবর্তে বরই পেয়ারা দিয়ে ইফতার করার পরামর্শ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।


সোমবার (৪ মার্চ) রাজধানীর ওসমানী উদ্যানে জেলা প্রশাসক সম্মেলন ২০২৪ এর শিল্প মন্ত্রণালয়ের সেশন শেষে এসব কথা বলেন তিনি৷


তিনি বলেন, আমাদের অভাবের অভিযোগ তো আছেই। সবকিছুতে তো আমরা স্বয়ংসম্পূর্ণ না। আমাদের বাইরে থেকে আমদানি করতে হয়, সেগুলো আপনাদের বুঝতে হবে। বরই দিয়ে ইফতার করেন না কেন? আঙ্গুর লাগবে কেন; আপেল লাগবে কেন, আর কিছু নেই আমাদের দেশে? পেয়ারা দেন না; প্লেটটা সেভাবে সাজান।


আরও পড়ুন: রমজানের আগেই ৫০ লাখ পরিবার চাল পাবে ১৫ টাকা কেজি দরে: খাদ্যমন্ত্রী


শিল্পমন্ত্রী আরও বলেন, “প্রধানমন্ত্রী তো বলেই দিয়েছেন ইফতার পার্টি দরকার নেই। অবস্থা বুঝে ব্যবস্থা। আপনার সংসারকে যেমনভাবে দেখেন এভাবে দেশটাকেও দেখেন। আপনারা সাংবাদিকরা আকাশ থেকে শুধু দেখেন না।”


নূরুল মজিদ বলেন, “এটা আমাদের স্বাধীনতার মাস। এ মাসটি আমাদের কাছে অনেক আবেগের। আজকে জেলা প্রশাসক যারা এখানে এসেছেন তারা সবাই এ প্রজন্মের সন্তান। তারা বিভিন্ন জেলা ও উপজেলা থেকে এসেছে, তারা সমস্যাগুলো জানেন। বিশ্বের কাছে সবচেয়ে বড় জিআই হচ্ছে বাংলাদেশ। বঙ্গবন্ধুই এই 'জিআই' পরিচয় করে দিয়েছেন। লাল পতাকার চেয়ে বড় জিআই আর হয় না। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের পণ্যগুলোকে বাজারজাত করতে হবে।”


আরও পড়ুন: দাপ্তরিক কাজে দক্ষ ও স্মার্ট প্রশাসন গড়ে তুলতে হবে: পার্বত্য প্রতিমন্ত্রী


তিনি বলেন, “আমাদের পণ্যগুলো বিশ্বমানের করতে হবে। মন্ত্রণালয় কাজ করছে। আমরা আনন্দিত। জেলা প্রশাসকেরা গুরুত্বের সঙ্গে কাজ করেছেন। প্রতিটি এলাকার জেলা প্রশাসকদের গুরুত্বপূর্ণ পণ্যগুলো জিআই করার জন্য আবেদন করতে বলা হয়েছে। তারা আন্তরিকভাবে কাজ করছেন।”


জেবি/এসবি