আধুনিক বিশ্বে ফরেনসিক মেডিসিনের গুরুত্ব অনেক: বিএসএমএমইউ উপাচার্য


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:০৮ অপরাহ্ন, ৫ই মার্চ ২০২৪


আধুনিক বিশ্বে ফরেনসিক মেডিসিনের গুরুত্ব অনেক: বিএসএমএমইউ উপাচার্য
ছবি: জনবাণী

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রথমবারের মত ফরেনসিক মেডিসিন বিভাগের অনলাইন ক্লাসের শুভ উদ্বোধন করা হয়েছে। একই সঙ্গে বিভাগটির তৃতীয় ব্যাচের নবীনবরণ এবং গবেষণা দিবস উদযাপন অনুষ্ঠিত হয়েছে। 


মঙ্গলবার (৫ মার্চ) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের বেসিক ভবনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এসবের শুভ উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। এই অনলাইন ক্লাস উদ্বোধনের মাধ্যমে সারাদেশের ফরেনসিক মেডিসিন বিভাগের যে শিক্ষক স্বল্পতা রয়েছে, তা নিরসনের কাজ করবে। একজন শিক্ষক সারাদেশের ফরেনসিক মেডিসিন শিক্ষার্থীদের পড়াতে সক্ষম হবে। 


আরও পড়ুন: ক্যান্সার ইনস্টিটিউটসহ বিভিন্ন ধরণের ইনস্টিটিউট গড়ে তোলা হবে: উপাচার্য


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, একটি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় বা মেডিক্যাল কলেজে ফরেনসিক মেডিসিন বিভাগ থাকবে না এটা হতেই পারে না। এ বিভাগ না থাকলে একটি প্রতিষ্ঠানের অপূর্ণ থেকে যায়। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ফরেনসিক মেডিসিন বিভাগ আমি চালু করেছি। ইতিমধ্যে আমরা ফরেনসিক মেডিসিন বিশেষজ্ঞ তৈরি করতে শুরু করেছি। নানান সীমাবদ্ধতার মধ্য দিয়ে ফরেনসিক মেডিসিন বিভাগ এগিয়ে যাচ্ছে। খুব শীঘ্রই ফরেনসিক মেডিসিন বিভাগে মর্গ, অটোপসি টেবিল স্থাপন করা হবে। এটি চালু করা গেলে শিক্ষার্থীরা হাতে কলমে শিক্ষালাভ করতে হবে।


অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বর্তমান আধুনিক বিশ্বে ফরেনসিক মেডিসিনের গুরুত্ব অনেক। অপরাধ ও অপারাধী শনাক্তকরণে ফরেনসিক মেডিসিন বিভাগ অনেক গুরুত্বপূর্ণ কাজ করে। যারা এ বিভাগে ভর্তি হয়েছে তাদের উজ্জ্বল ভবিষ্যত রয়েছে।


আরও পড়ুন: অধ্যাপক ডা. আব্দুস সোবহানের মৃত্যুতে বিএসএমএমইউ উপাচার্যের শোক


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফরেনসিক মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহা আলম।


অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, বেসিক সাইন্স ও প্যারাক্লিনিক অনুষদের ডিন অধ্যাপক ডা. আহমেদ আবু সালেহ, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, ফরেনসিক মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মোঃ বেলায়েত হোসেন খান প্রমুখসহ বিভাগের বিভিন্ন স্তরের শিক্ষক, মেডিক্যাল অফিসর, রেসিডিন্ট ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 


আরএক্স/