ইংল্যান্ডের ১০০ বলের ড্রাফটে সাকিব-তামিমসহ ১৬ বাংলাদেশি


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৮:৩২ অপরাহ্ন, ৫ই মার্চ ২০২৪


ইংল্যান্ডের ১০০ বলের ড্রাফটে সাকিব-তামিমসহ ১৬ বাংলাদেশি
ছবি: সংগৃহীত

দ্য হান্ড্রেডের পুরুষদের প্রতিযোগিতায় এবারের আসরের ড্রাফটে নাম লিখিয়েছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, জাকের আলীসহ বাংলাদেশ জাতীয় দলের ১৬ জন ক্রিকেটার। অন্যদিকে নারী ড্রাফটে একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে জাহানারা আলম রয়েছেন।


বুধবার (২০ মার্চ) লন্ডনে অনুষ্ঠেয় এই টুর্নামেন্টের ড্রাফটে নিবন্ধন করা ক্রিকেটারদের নামের তালিকা প্রকাশ করেছে হান্ড্রেড। পুরুষ বিভাগে ৩৮৯ জন বিদেশি ক্রিকেটার এই ড্রাফটে নাম লিপিবদ্ধ করেছেন।


এর মধ্যে এই ড্রাফটে সর্বোচ্চ ১ লাখ ২৫ হাজার পাউন্ডে ৭ জন, দ্বিতীয় সর্বোচ্চ ১ লাখের শ্রেণিতে ৯ জন, তৃতীয় সর্বোচ্চ ৭৫ হাজার পাউন্ডে বাংলাদেশি ক্রিকেটার সাকিবসহ ১৪ জন নিবন্ধন করেছেন।


আরও পড়ুন: চা বাগানে টি-টোয়েন্টি সিরিজের ট্রফি উন্মোচন


এদিকে ৬০ হাজার পাউন্ডের (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৩ লাখ ৫১ হাজার) ক্যাটাগরিতে টাইগারদের দুজন রয়েছেন। তারা হলেন, সাবেক ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল এবং ওপেনার লিটন কুমার দাস। অন্যদিকে ৫০ হাজার পাউন্ড শ্রেণিতে নাম লিপিবদ্ধ করিয়েছেন টাইগার শিবিরের তারকা দুই পেসার তাসকিন আহমেদ এবং শরীফুল ইসলাম।


এ ছাড়া নিজেদের সর্বনিম্ন কোনো মূল্যই উল্লেখ করেননি বাকি ১০ জন বাংলাদেশি ক্রিকেটার। এই তালিকায় আছেন- নাসুম আহমেদ, তানজিদ হাসান, জাকের আলী, শামীম হোসেন, আফিফ হোসেন, তাওহীদ হৃদয়, হাসান মাহমুদ, শহিদুল ইসলাম, সৌম্য সরকার এবং রনি তালুকদার। এবং মেয়েদের ড্রাফটে থাকা জাহানারাও নিজের সর্বনিম্ন মূল্য নির্ধারণ করেননি।


আরও পড়ুন: বিশ্বকাপ ব্যর্থতায় দুই পরিচালককে দুষলেন ক্রিকেটাররা


২০২১ সাল থেকে শুরু হওয়া ইংল্যান্ডের ১০০ বলের টুর্নামেন্ট দ্য হান্ড্রেডের সবকয়টি আসরের ড্রাফটে নাম দিয়েও বারবার ব্যর্থ হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এমনকি এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত বাংলাদেশী কোনো ক্রিকেটারই অংশগ্রহণ করেননি।


আগামী ২৩ জুলাই থেকে মাঠে গড়াবে ১০০ বলের এই টুর্নামেন্ট। এই টুর্নামেন্টে পুরুষদের বর্তমান চ্যাম্পিয়ন দল হলো ওভাল ইনভিন্সিবলস এবং নারীদের চ্যাম্পিয়ন দল হলো সাউদার্ন ব্রেভ।


এমএল/