ভিন্ন স্বাদের অরেঞ্জ চিকেন তৈরির সহজ রেসিপি


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৭:১৬ অপরাহ্ন, ১২ই মার্চ ২০২৪


ভিন্ন স্বাদের অরেঞ্জ চিকেন তৈরির সহজ রেসিপি
ফাইল ছবি

সারাদিন রোজা রেখে ইফতারিতে অতিরিক্ত তেলযুক্ত খাবার না খেয়ে স্বাস্থকর খাবার খাওয়ায় বেশ উত্তম হবে। এ সময়টাতে বাহিরের তৈরি খাবার না খেয়ে নিজের ঘরের তৈরি খাবার খেতে পারেন। অনেকেই ইফতারিতে ভিন্নরকমের খাবার খেতে পছন্দ করেন, তারা কমলা দিয়ে চিকেন রান্নার এই রেসিপি জেনে নিতে পারেন। চলুন স্বাদে ও গন্ধে অতুলনীয় এই পদ তৈরির সহজ রেসিপি জেনে নিই।


অরেন্জ চিকেন বানাতে যা যা লাগবে-

চিকেন, কমলা, টমেটো কেচাপ, টমেটো পেস্ট, পেঁয়াজ, শুকনো মরিচ, টমেটো পেস্ট, হলুদ গুঁড়ো, চিনি, কাশ্মীরি মরিচ গুঁড়ো, তেল, ভিনিগার, ডিম, কর্নফ্লাওয়ার, সাদা তিল, এবং পরিমাণমতো লবণ।


আরও পড়ুন: ইফতারের সময় কী খাবেন?


যেভাবে বানাবেন-


প্রথমত চিকেনটা কেটে ভালো করে ধুয়ে নিন। এরপর এতে হলুদ, লবণ, ভিনিগার, ডিম ও টমেটো কেচাপ দিয়ে ম্যারিনেট করে রাখুন। অন্তত ২ ঘণ্টা সময় পর্যন্ত রেখে দিন। এমনকি ফ্রিজেও রেখে দিতে পারেন। রান্নার ঠিক ১৫ মিনিট আগে ফ্রিজ থেকে বের করুন। এবার একটি কড়াইয়ে তেল গরম করুন। এতে পেঁয়াজ, রসুন এবং আদা বাটা দিন। একটু ভালোকরে ভাজুন। আদা ও রসুনের ভাজা গন্ধ ছড়িয়ে পড়বে। এরপর এতে টমেটো পেস্ট দিন। আবারও স্বাদমতো লবণ এবং হলুদ, লাল মরিচের গুঁড়ো দিন। ভালোভাবে মশলাগুলো কষাতে থাকুন। মশলা কষাণো হয়ে এলে এতে বেশি করে কমলার রস দিন। কষানো মশলা থেকে তেল ছাড়তে শুরু করবে। এরপর এতে ম্যারিনেট করে রাখা চিকেনটা দিয়ে দিন। আবারও একটু ভালো করে কষিয়ে নিন। সামান্য গরম পানি দিয়ে দিন। এবার এতে ঢাকনা দিয়ে রাখুন। মাংস ভালোভাবে সেদ্ধ হতে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে ওপর থেকে সাদা তিল ও কমলালেবুর পাল্প ভালোকরে ছড়িয়ে দিন। ঝটপট তৈরি হয়ে গেল অরেঞ্জ চিকেন। ইফতারে রুটি বা পরোটার সাথে এগুলো পরিবেশন করুন।


এমএল/