ইফতারের সময় কী খাবেন?


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৮:৪১ অপরাহ্ন, ১০ই মার্চ ২০২৪


ইফতারের সময় কী খাবেন?
ফাইল ছবি

সারাদিন রোজা রেখে ইফতারের সময় আপনার অনেককিছু খেতে মন চাইতেই পারে। কিন্তু মন চাইলেই কি সবকিছু খাওয়া যাবে? এটা একদমই না। এর কারণ হলো, অনেক খাবারই থাকতে পারে, যেগুলো আপনার শরীরের পক্ষে অনেক ক্ষতিকর। বিশেষ করে সারাদিন খালি পেটে থাকার পরে ভাজাপোড়া বা অতিরিক্ত মসলাদার খাবার খেলে পেটের ভেতরের পরিবেশ অনেক বেশিই খারাপ হয়ে যাবে। হজম থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে সমস্যা দেখা দেবে। 


রোজার সময় অ্যাসিডিটি কিংবা গ্যাস্ট্রিকের সমস্যাও অনেক পরিচিত। মূলত সেহরি ও ইফতারে আমাদের খাদ্যাভ্যাসের কারণে এমনটা হয়ে থাকে। রোজায় থেকে সুস্থ থাকার জন্য আপনাকে সবার আগে খাবারের দিকেই খেয়াল রাখতে হবে। বিশেষ করে ইফতারের সময়টাতেই। কেননা এসময় অনেক পদের মুখরোচক খাবারই আপনার সামনে থাকতে পারে। কিন্তু খেতে হবে শরীরের জন্য সহায়ক খাবারগুলো। তবে চলুন জেনে নেওয়া যাক ইফতারের সময় কোন খাবারগুলো আপনাকে স্বস্তি দেবে-


আরও পড়ুন: ইফতারের জন্য মজাদার বেলের শরবত সংরক্ষণ করবেন যেভাবে


শরবত খেতে পারেন


কোনো ধরনের কেমিক্যালযুক্ত শরবত নয়, বরং ইফতারে তাজা ফলের রসের শরবত খেতে পারেন। কারণ এ ধরনের শরবতই শরীরের জন্য বেশ উপকারী। তাই কেমিক্যালযুক্ত শরবত দেখতে বা খেতে যতই বেশিই ভালোলাগুক, তা এড়িয়ে চলাই ভালো হবে। তবে ফলের রস খাওয়া সম্ভব না হলে লেবুর শরবত খেতে পারেন। এটিও অনেক প্রশান্তিদায়ক। যেহেতু ইতোমধ্যে গরম পড়তে শুরু করেছে তাই বেলের শরবতও খেতে পারেন। এটি আপনার পেট ভালো রাখতে বিশেষ কাজ করবে। তবে লেবুর শরবত একেবারেই খালি পেটে খাবেন না। কারণ লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড খালি পেটে ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।


ফল খেতে পারেন


ইফতারে ভাজাপোড়া বিভিন্ন পদ দূরে সরিয়ে তার জায়গায় নানা পদের ফল রাখুন। দুই-তিন রকমের ফল কয়েক টুকরা করে রাখেন। এতে খাবারের একঘেয়েমি কখনোই আসবে না। চাইলে ফল দিয়ে কাস্টার্ড তৈরি করেও খেতে পারেন এ সময়। সারাদিন রোজা থাকার পর এ ধরনের খাবারগুলো আপনাকে বেশ প্রশান্তি দেবে। তবে টক জাতীয় ফল এসময় না খাওয়াই ভালো হবে। এ ধরনের ফল খেতে পারেন রাতের খাবারের ঠিক আধা ঘণ্টা পরে।


আরও পড়ুন: রোজার আগেই বিশেষ প্রস্তুতি নিয়ে রাখুন


চিড়া খেতে পারেন


চিড়া একটি অবহেলিত অথচ অনেক পুষ্টিকর খাবার। বিভিন্ন ধরনের আধুনিক খাবারের ভিড়ে এর কদর অনেক আগেই কমতে শুরু করেছে। অথচ আমাদের সুস্বাস্থ্যের জন্য ইফতারে চিড়া রাখলে তা বিভিন্নভাবে উপকার করবে। চিড়ার শরবত ইফতারের সময় অন্যরকম প্রশান্তি দিতে পারে। এছাড়া দই-চিড়া-কলা কিংবা চিড়া-নারিকেল-গুড় মিশিয়ে খেলেও তা বেশ সুস্বাদু লাগবে। সেইসাথে সুস্থ থাকাও অনেক সহজ হবে।


সালাদ খেতে পারেন


ইফতারের সময় আরেকটি স্বাস্থ্যকর খাবার হতে পারে সালাদ। এখন তো বিভিন্ন স্বাদের সালাদের রেসিপি গুগল কিংবা ইউটিউব ঘাটলেই পাওয়া যায়। আর এসব তৈরি করাও অনেক সহজ। শুধু কেটেকুটে মিশিয়ে নিলেই হলো। গতানুগতিক স্বাদে পরিবর্তন আনতে নতুন নতুন সালাদের রেসিপি তৈরি করতে পারেন। ফ্রুট সালাদ, ক্যাশুনাট সালাদ, প্রন সালাদসহ বিভিন্ন ধরনের সালাদ তৈরি করে খেতে পারেন। এগুলো যেমন মুখরোচক ঠিক তেমনই স্বাস্থ্যকরও। তাই ইফতারের সময় আপনার খাবারের তালিকায় সালাদ রাখুন।


এমএল/