নেতৃত্ব হারাতে পারেন শাহিন শাহ আফ্রিদি!


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৯:৪৩ অপরাহ্ন, ১২ই মার্চ ২০২৪


নেতৃত্ব হারাতে পারেন শাহিন শাহ আফ্রিদি!
শাহিন শাহ আফ্রিদি | ছবি: সংগৃহীত

পেসার শাহিন শাহ আফ্রিদি খুব বেশিদিন হয়নি পাকিস্তান জাতীয় দলের নেতৃত্ব পেয়েছেন। ভারতের মাটিতে অনুষ্ঠিত হওয়া সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপের পর তিন ফরম্যাটের অধিনায়কত্ব ছাড়েন ব্যাটার বাবর আজম। এরপরই দুই ফরম্যাটে পিসিবি নতুন অধিনায়ক ঘোষণা করেন। টি-টোয়েন্টির নেতৃত্ব ভার শাহিনের কাঁধে উঠলেও, তার ওপর আর আস্থা রাখতে পারছেন না পাকিস্তান। সে কারণেই তিনি নেতৃত্ব হারাতে পারেন বলে দেশটির সংবাদমাধ্যমে খবর বেরিয়েছে।


বর্তমানে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) লাহোর কালান্দার্সকে নেতৃত্ব দিচ্ছেন এই পেসার। যদিও তার নেতৃত্বে গত আসরের চ্যাম্পিয়ন দলটি এবার পয়েন্ট টেবিলের একেবারে তলানিতে অবস্থান করছে। এর আগে জাতীয় দলেও তার নেতৃত্বে আশানুরূপ কোনো সাফল্য পায়নি পাক শিবির। যদিও এখন পর্যন্ত মাত্র একটি সিরিজেই পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছেন তিনি, জানুয়ারিতে নিউজিল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত হওয়া সেই সিরিজে তারা ৪-১ ব্যবধানে সিরিজ হেরেছিল।


আরও পড়ুন: টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাদ পড়তে পারেন বিরাট কোহলি!


গণমাধ্যম জিও নিউজ বলছে, পিসিবির কেউ কেউ মনে করছেন ২৩ বছর বয়সী শাহিন শাহ আফ্রিদি দলের দায়িত্ব নেওয়ার ক্ষেত্রে অনেক তরুণ এবং তার আরও বেশ পরিপক্কতা প্রয়োজন। যদিও বোর্ডের দায়িত্ববান কয়েকজন সদস্য মনে করছেন আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগমুহূর্তে নেতৃত্ব পরিবর্তন সঠিক কোনো সিদ্ধান্ত হবে না, যার প্রভাব পুরো দলের পারফরম্যান্সে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন তারা। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নির্ভর করছে পিসিবি চেয়ারম্যানের (মহসিন নাকভি) ওপর।


নেতৃত্ব থেকে শাহিন আফ্রিদিকে সরানো হলে, পাকিস্তানের টি-টোয়েন্টির দায়িত্বে কে আসতে পারে তার সম্ভাব্য নামও জানিয়েছে গণমাধ্যমটি। এক্ষেত্রে তারা এগিয়ে রেখেছে উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ানকে। এমনকি সাবেক অধিনায়ক বাবর আজমও নতুন করে পাকিস্তানের সংক্ষিপ্ত সংস্করণের নেতৃত্ব পেতে পারেন বলে খবর শোনা যাচ্ছে। পিএসএলে বাবরের নেতৃত্বে পয়েন্ট টেবিলের শীর্ষে আছেন পেশাওয়ার জালমি। আর দুইয়ে অবস্থান করছে রিজওয়ানের দল মুলতান সুলতান্স।


আরও পড়ুন: একদিন আগে ওয়ানডে স্বোয়াড ঘোষণা শ্রীলঙ্কার


গত নভেম্বরে বাবরের পদত্যাগের পর টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো পাকিস্তান জাতীয় দলের ক্যাপ্টেন হন পেসার শাহিন শাহ আফ্রিদি। কিন্তু তার নেতৃত্বের দ্যা গ্রিন ম্যানদের শুরুটা মোটেও সুখকর হয়নি। পাঁচ ম্যাচের এই সিরিজে কিউইদের বিপক্ষে পাকিস্তান হেরেছে ৪–১ ব্যবধানে। যদিও ওই সময়ে টেস্ট ফরম্যাটেও অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে ধবলধোলাই হয়েছিল পাক শিবির। অন্যদিকে, শাহিনের অধিনায়কত্বে লাহোর পিএসএলের গত দুই আসরে চ্যাম্পিয়ন হয়েছিল।


তবে এই মুহূর্তে নেতৃত্ব বদলও পাকিস্তান দলের জন্য হিতে বিপরীত হতে পারে বলে মনে করছেন অনেকেই। কারণ আগামী ১ জুন থেকে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরের পর্দা উঠবে। এদিকে সবমিলিয়ে তিন মাসেরও কম সময় হাতে আছে প্রতিযোগি দলগুলোর। টি-টোয়েন্টি বিশ্বকাপে চারটি গ্রুপে ভাগ হয়ে প্রথম রাউন্ডের ম্যাচ অনুষ্ঠিত হবে। আর যেখানে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল ভারত-পাকিস্তান পড়েছেন ‘এ’ গ্রুপে। সেখানে তাদের অপর তিন প্রতিপক্ষ হলেন আয়ারল্যান্ড, স্বাগতিক যুক্তরাষ্ট্র এবং কানাডা। পাকিস্তান-ভারতের মধ্যকার বহুল কাঙ্ক্ষিত ম্যাচটি মাঠে গড়াবে আগামী ৯ জুন, নিউইয়র্কের আইজেনহাওয়ার পার্ক স্টেডিয়ামের মাঠে।


এমএল/