গণ-ইফতার আয়োজনের মধ্যে দিয়ে জাবিতে নীরব প্রতিবাদ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৭:৫৮ অপরাহ্ন, ১৩ই মার্চ ২০২৪


গণ-ইফতার আয়োজনের মধ্যে দিয়ে জাবিতে নীরব প্রতিবাদ
ছবি: প্রতিনিধি

সম্প্রতি পবিত্র মাহে রমজানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ক্যাম্পাসের অভ্যন্তরে ইফতার পার্টি নিয়ে নিষেধাজ্ঞা জারি করে বিজ্ঞপ্তি প্রকাশ করে দুই বিশ্ববিদ্যালয় প্রশাসন। এই দুই বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিজ্ঞপ্তির প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) গণ-ইফতারের আয়োজন করে নীরব প্রতিবাদ করেছে সাধারণ শিক্ষার্থীরা।


বুধবার (১৩ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল ফিল্ডে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে এ গণ-ইফতার কর্মসূচি পালন করা হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  (জাবি) ৪৯তম ব্যাচ আয়োজিত এই গণ-ইফতারে বিশ্ববিদ্যালয়টির প্রায় ১৫০০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন বলে জানান আয়োজকরা।


এদিন ইফতারের এক ঘণ্টা পূর্ব থেকেই বিভিন্ন হল ও ক্যাম্পাসের বাইরে অবস্থানরত ছাত্ররা একসঙ্গে ইফতার করার উদ্দেশ্যে আগমন করে। শিক্ষার্থীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে নির্দিষ্ট সময়ের মধ্যেই ইফতার সম্পন্ন হয়।


এবিষযয়ে জাবি ৪৯তম ব্যাচের শিক্ষার্থী শাহাদাত হোসেন বলেন, বাঙালি মুসলমানের ঐতিহ্য ইফতার মাহফিল। নোবিপ্রবি ও শাবিপ্রবির প্রশাসন তাদের ক্যাম্পাসে ইফতার মাহফিল নিষিদ্ধ করার মাধ্যমে দেশ থেকে ইসলামি সংস্কৃতি বাদ দেওয়ার পাঁয়তারা করছে। আমরা এর প্রতিবাদ জানিয়ে সাধারণ শিক্ষার্থীরা এই গণইফতার কর্মসূচি পালন করেছি।


আরও পড়ুন: পরীক্ষা চলাকালে শিক্ষক লাঞ্ছিত: প্রতিবাদে ভিসির কার্যালয় অবরোধ


তিনি আরও বলেন, ইফতার মাহফিল করা একটি ঐতিহ্য। ইফতার মাহফিল বন্ধ করলে ধর্মীয় বিদ্বেষ ছড়াতে পারে। নোবিপ্রবি ও শাবিপ্রবি প্রশাসনের প্রতি আমাদের আহ্বান, তারা যেন তাদের আদেশ প্রত্যাহার করে নেয়। আমাদের সব সাধারণ শিক্ষার্থীর এটিই দাবি।


আয়োজকদের পক্ষে গণিত বিভাগের শিক্ষার্থী সাফায়েত মীর বলেন, দুই বিশ্ববিদ্যালয়ে প্রশাসনের ইফতার আয়োজনে নিষেধাজ্ঞায় এখান থেকে আমরা প্রতিবাদ জানাচ্ছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণ ইফতার আয়োজন করায় কতিপয় দুষ্কৃতিকারী আলোচনা চলাকালে আয়োজকদের উপর হামলা চালিয়েছে। আমরা জাবির সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে এই হামলার তীব্র নিন্দা জানাই। আমাদের এই বিশ্ববিদ্যালয় ও এই দেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। যারা এই সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে চায় এবং ইসলামের নামে কটুক্তি করে আমরা তাদের প্রতি ধীক্কার জানাই।


আরও পড়ুন: দীর্ঘ চারবছর পর দারুচিনি দ্বীপে জাবির লোক প্রশাসন পরিবারের মেলবন্ধন


আয়োজকরা জানান, বিশ্ববিদ্যালয়ের ৪৯ ব্যাচের কয়েকজন শিক্ষার্থীর উদ্যোগে প্রতিবাদসরূপ এই ইফতারের আয়োজন করা হয়েছে। ব্যাচের শিক্ষার্থীরাই এর অর্থায়ন করেছেন। প্রাথমিকভাবে পাঁচশত জনের আয়োজন করা হয়। কিন্তু উপস্থিত ছিলো প্রায় দেড় হাজার শিক্ষার্থী। অতিরিক্ত শিক্ষার্থীরা কেউ নিজ খরচে ইফতার কিনে এনেছেন আবার কেউ তাদের বন্ধুদের সাথে মিলেমিশে ইফতার করেছেন।



উল্লেখ্য, গত সোমবার (১২ মার্চ) নোবিপ্রবি ও শাবিপ্রবি বিশ্ববিদ্যালয় প্রশাসন এক বিজ্ঞপ্তির মাধ্যমে ক্যাম্পাসের অভ্যন্তরে ইফতার পার্টি আয়োজন না করতে অনুরোধ জানায়। প্রধানমন্ত্রীর নির্দেশে এ আদেশ জারি করা হয় বলে জানানো হয়েছে সেই বিজ্ঞপ্তিতে।


জেবি/এসবি