কুয়াকাটায় দুইমাস পর্যটন ব্যবসা ভালো চললেও আবারও মন্দা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:১২ অপরাহ্ন, ১৬ই মার্চ ২০২৪


কুয়াকাটায় দুইমাস পর্যটন ব্যবসা ভালো চললেও আবারও মন্দা
ছবি: প্রতিনিধি

পবিত্র মাহে রমজানের শুরু থেকে পর্যটক শূন্য হয়ে পড়েছে কুয়াকাটা সমুদ্র সৈকত। পদ্মা সেতু উদ্বোধন হওয়ার পর থেকে ব্যাপক পর্যটনকের আগমন ঘটেছে কুয়াকাটায়। কিন্তু রমজানের শুরু থেকেই পর্যটক শূন্য হয়ে পড়ে কুয়াকাটা সমুদ্র সৈকত। শুক্রবার ১ ছুটির দিন হওয়ার পরও পুরো সৈকত ছিল ফাঁকা, হাতে গোনা কয়েকজন পর্যটককে জিরো পয়েন্টে দেখা যায় । পর্যটক না থাকায় সৈকতে ছাতা বেঞ্চ গুলো ফাঁকা, দোকানপাট বন্ধ। সৈকতের দর্শনীয় স্পট গঙ্গামতি, কাউয়ারচর, ঝাউবন, শুঁটকিপল্লী, লেম্বুরবন, কুয়াকাটা জাতীয় উদ্যান পুরো পর্যটন এলাকা ফাঁকা। 


স্থানীয় পর্যটন ব্যবসায়ীরা জানান, পদ্মা সেতু উদ্বোধনের পর থেকে কুয়াকাটায় ব্যাপক সংখ্যক পর্যটক এসেছে। বছরের শুরুতে রাজনৈতিক অস্থিরতার কারণে তেমন কোন পর্যটক ছিল না কুয়াকাটায়। বছরব্যাপী মন্দা সময় চললেও  নির্বাচনের পর কিছুদিন ব্যাপক পর্যটনের আগমন ঘটেছিল। কিন্তু রমজানের শুরুতে পর্যটক শূন্য হয়ে পড়েছে সাগরকন্যা খ্যাত কুয়াকাটা সমুদ্র সৈকত। তবে ঈদকে ঘিরে অসংখ্য পর্যটকের আগমন ঘটবে এই প্রত্যাশা পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীদের।


আরও পড়ুন: দীর্ঘদিন পড়ে পর্যটকদের পদচারনায় মুখরিত কুয়াকাটা সমুদ্র সৈকত


কুয়াকাটা জিরো পয়েন্ট সংলগ্ন হোটেল গাজী রেস্তোরাঁর  মালিক হুমায়ুন জানান, পর্যটক না থাকায় হোটেল বন্ধ রয়েছে কিন্তু কর্মচারীর বেতন দিতে হবে।তাই অনেক লোকশানের মধ্যে পড়েছি। তবে ঈদে লোক হবে এমনটা আশা রেখেই হোটেলের রঙের কাজ করছি,সুন্দরভাবে সাজাচ্ছি।


সৈকতের ফটোগ্রাফার মোঃ দেলোয়ার বলেন, রমজান শুরু হতেই কুয়াকাটা পর্যটক শুন্য হয়ে পড়েছে । আমরা তো দিন আনি, দিন খাই। পর্যটকদের উপরই নির্ভরশীল আমরা। বাজারের নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম অনেক বেশি, আমাদের ব্যয় বাড়ছে কিন্তু সে অনুসারে আমাদের আয় নেই এখন। স্ত্রী সন্তান নিয়ে কষ্টে দিন পার করছি।


আরও পড়ুন: কুয়াকাটা সৈকতে পরিবেশ দূষণ রোধে মানববন্ধন কর্মসূচি পালিত


কুয়াকাটা ট্যুরিস্ট বোট মালিক সমিতির সভাপতি জনি আলমগীর বলেন, রমজানের কারনে আমাদের পর্যটক কমেছে। তবে ২০ রমজানের পর পর্যটকদের আগমন কিছুটা বাড়বে এবং ঈদের পরে লাখো পর্যটকদের আগমন হবে বলে আমরা আশা করি। যার ফলে ট্যুরিস্ট বোট মালিকরা  তাদের বোটের সার্বিক কাজগুলো সেরে নিচ্ছে।


ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের পুলিশ সুপার মো. আনছার উদ্দিন  বলেন,  কুয়াকাটার পর্যটক কম থাকলেও বিভিন্ন পয়েন্টকে আমাদের  টিম কাজ করছে।  যারা এখন কুয়াকাটায় রয়েছে তাদের সার্বিক ভাবে সহযোগিতা করছি।তাদের শতভাগ সেবা নিশ্চিতে আমরা বদ্ধপরিকর।


জেবি/এসবি