রাশিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত বেড়ে ১১৫, আটক ১১


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৭:১৬ অপরাহ্ন, ২৩শে মার্চ ২০২৪


রাশিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত বেড়ে ১১৫, আটক ১১
ছবি: সংগৃহীত

রাশিয়ার রাজধানী মস্কোতে কনসার্ট হলে বন্দুকধারীর হামলায় প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ১৫৫ জনে। বিষয়টি নিশ্চিত করেছে রুশ তদন্ত কমিটি। 


জানা যায়, হামলার স্থানের ধ্বংসাবশেষ সরিয়ে এসব লাশ উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজদের উদ্ধারে কাজ করছে উদ্ধারকারী বাহিনী। এ ঘটনায় জড়িত সন্দেহে এ পর্যন্ত ১১ জনকে আটক করা হয়েছে।


কনসার্ট হলে  এই হামলায় ইউক্রেন যুক্ত বলে দাবি করেছে রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী এফবিএস। তাদের ধারণা, ইউক্রেন সীমান্ত পেরিয়েই রাশিয়ায় ঢুকেছে হামলাকারীরা। তবে এই অভিযোগ সরাসরি অস্বীকার করেছে ইউক্রেন।


আরও পড়ুন: রাশিয়ায় নিহত বেড়ে ৯৩, আটক ১১


এর আগে, স্থানীয় সময় শুক্রবার (২২ মার্চ) রাত ৮টার দিকে একটি শপিংমলে ঢুকে এলোপাতাড়ি হামলা চালায় একদল অস্ত্রধারী। অনেকে আহত হওয়ায় নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছে রুশ তদন্ত কমিটি।


আরও পড়ুন: মস্কোয় কনসার্টে ভয়াবহ হামলা, নিহত ৬০


রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানায়, ৫ জন বন্দুকধারী এই হামলা চালায়। প্রথমে গুলিবর্ষণের পর সেখানে গ্রেনেড বা বোমা নিক্ষেপ করা হয়। তাতে হলটিতে আগুন ধরে যায়।


সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ক্রোকাস সিটির শপিংমলের কনসার্ট হল, রেস্টুরেন্ট, একুরিয়াম এবং বিয়ের অনুষ্ঠানসহ বিভিন্ন জায়গায় একযোগে এলোপাতাড়ি গুলি চালাতে থাকে একদল অস্ত্রধারী। পরে শপিংমলের বিভিন্ন জায়গায় বহু মরদেহ পড়ে থাকতে দেখা যায়।


জেবি/এসবি