স্বাধীনতার ৫৩ বছরেও গণতন্ত্রের মুক্তি মেলেনি: মঈন খান


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:৩৩ অপরাহ্ন, ২৬শে মার্চ ২০২৪


স্বাধীনতার ৫৩ বছরেও গণতন্ত্রের মুক্তি মেলেনি: মঈন খান
ড. আব্দুল মঈন খান | ছবি: সংগৃহীত

লক্ষ লক্ষ মানুষ বুকের রক্ত ঢেলে দিয়ে মুক্তিযুদ্ধ করেছিল গণতন্ত্রের লক্ষ্যে, কিন্তু গণতন্ত্রের মুক্তি মেলেনি বলে এমন মন্তব্য করেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান।


মঙ্গলবার (২৬ মার্চ) সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের পর গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।


আরও পড়ুন: নিত্যপণ্যের মূল্যবৃদ্ধিতে জনগণ দিশেহারা, মন্ত্রীরা করছেন তামাশা: মঈন খান


ড. মঈন খান বলেন, আজকে আমরা স্বাধীনতার পরে ৫৩ বছর অতিক্রান্ত করে এই স্মৃতিসৌধে এসেছি। ১৮ কোটি মানুষের একটি প্রশ্ন গণতন্ত্র কোথায় গেল, সেই দরিদ্র মানুষের অর্থনৈতিক মুক্তি কোথায় গেল?


তিনি আরও বলেন, যে উদ্দেশ্য ও আদর্শ নিয়ে লক্ষ লক্ষ মানুষ বুকের রক্ত ঢেলে দিয়ে মুক্তিযুদ্ধ করেছিল, যে আদর্শের জন্য তার নাম ছিল গণতন্ত্র এবং উদ্দেশ্য ছিল বাংলাদেশের দরিদ্র মানুষের অর্থনৈতিক মুক্তি নিশ্চিত করতে হবে।


আরও পড়ুন: মঈন খানকে ছেড়ে দিল পুলিশ


মঈন খান আরও বলেন, বিরোধী দলের ৫০ লাখ নেতাকর্মীকে কারারুদ্ধ করা হয়েছে। মিথ্যা অভিযোগে তাদের আসামি বানানো হয়েছে। এখানে যদি মানুষের ভিন্নমত প্রকাশের স্বাধীনতা না থাকে, এখানে যদি মানুষের গণতন্ত্র চর্চার সুযোগ না থাকে তাহলে আজকে যারা কবরে শায়িত মুক্তিযোদ্ধা তাদের প্রশ্ন, কেন তারা এ দেশকে স্বাধীন করেছিলেন? এই প্রশ্নের উত্তর আজকে আওয়ামী লীগ সরকারকে দিতে হবে।  


জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের সময় আরও উপস্থিত ছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, ঢাকা জেলা বিএনপির সভাপতি খন্দকার আবু আশফাক, সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরীসহ বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।


জেবি/এজে