সভাপতি ড. আনোয়ারের নেতৃত্বে গুচ্ছের বিপক্ষে ইবি শিক্ষক সমিতি


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৭:৫৮ অপরাহ্ন, ২৭শে মার্চ ২০২৪


সভাপতি ড. আনোয়ারের নেতৃত্বে গুচ্ছের বিপক্ষে ইবি শিক্ষক সমিতি
অধ্যাপক ড. আনোয়ার হোসেন - ছবি: সংগৃহীত

আসন্ন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় গুচ্ছের বিপক্ষে অবস্থান নেয়ার অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেনে বিরুদ্ধে।


তার নের্তৃত্বে শিক্ষকদের একটি গ্রুপ সুকৌশলে গুচ্ছের পক্ষে অবস্থান নিলেও তারা ভিতরে ভিতরে গুচ্ছের বিপক্ষে কাজ করে যাচ্ছে বলে জানা গেছে।


বিশ্ববিদ্যালয়ের একাধিক সিনিয়র শিক্ষদের সাথে কথা বলে জানা যায়, আনোয়ার হোসেন ইবি শিক্ষক সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পাওয়ার পর থেকে গুচ্ছের বিপক্ষে তাঁর অবস্থান লক্ষ করা গেছে। সাধারণ সভায় তার জ্বালাময়ী বক্তব্যের সমর্থনে উপস্থিত শিক্ষকগণ গুচ্ছের বিপক্ষে সর্বসম্মত অবস্থান নেয়। তখন থেকে একেএকে নানা নাটকীয়তা জন্মদাতা ড. আনোয়ার। একাডেমিক কাউন্সিলে তিনি একাই গুচ্ছের বিরুদ্ধে বক্তব্য দিয়ে ভিসিকে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহনের সিদ্ধান্ত নিতে বাধ্য করে।


ড. আনোয়ার বর্তমান প্রশাসনের একান্ত আস্থাভাজন এবং দীর্ঘ ২৫ বছর ধরে সকল প্রশাসনে সুবিধাভোগী হিসেবে পরিচিত হওয়ায় ভিসিকে সন্তোষ্ট করতে কৌশলে গুচ্ছের পক্ষে অবস্থান  নিলেও গুচ্ছের বিপক্ষে কাজ করে যাচ্ছেন তিনি।


আরও পড়ুন: পহেলা বৈশাখে ঢাবিতে মোটরসাইকেল নিষিদ্ধ, আছে আরও নির্দেশনা


আনোয়ার হোসেনের অনুসারীদের মধ্যে রয়েছে ইবি শিক্ষক সমিতির সাবেক সভাপতি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, ইবি শিক্ষক সমিতির বর্তমান সহ-সভাপতি, প্রক্টর ও ইংরেজি বিভাগের অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ ও বাংলা বিভাগের অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুল প্রমূখ।


আরও পড়ুন: বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ইবি রিপোর্টার্স ইউনিটির শ্রদ্ধা


গত ২৩ মার্চ সকাল ১১টায় ইবি শিক্ষক সমিতির কার্য নিবার্হী পরিষদের এক সভা সভাপতি ড. আনোয়ার হোসেনের সভাপতিত্বে শিক্ষক সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সেখানে তাঁর নেতৃত্বে শিক্ষক সমিতির অধিকাংশ সদস্য গুচ্ছের বিপক্ষে তাদের মতামত প্রদান করেন এবং গুচ্ছের কোন কর্মকাণ্ডে অংশ না নেয়ার সিদ্ধান্ত নেয়। অবশ্য শিক্ষক সমিতির ৬ জন সদস্য এ সিদ্ধান্তের বিপক্ষে নোট অব ডিসেন্ট প্রদান করেন।


এ বিষয়ে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, গঠনতান্ত্রিক বাধ্যবাধকতা থাকায় সভাপতি হিসেবে আমি কোন পক্ষে মত দিতে পারি না। নিয়ম অনুযায়ী সংখ্যাগরিষ্ঠ মতই সিদ্ধান্ত।


জেবি/এসবি