ইফতারে রাখতে পারেন স্বাস্থ্যকর দই-চিড়া


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৮:৩২ অপরাহ্ন, ২৭শে মার্চ ২০২৪


ইফতারে রাখতে পারেন স্বাস্থ্যকর দই-চিড়া
ফাইল ছবি

সারাদিন রোজা থাকার পর সবার শরীর ক্লান্ত হয়ে পড়ে। প্রয়োজন হয় একটু সতেজতার। আপনার শরীরে দই চিড়া সেই সতেজতা এনে দিতে পারে। একই সাথে বাড়বে হজম প্রক্রিয়া, দূর হবে গ্যাস্ট্রিকের মত বাজে সমস্যা। কার্বোহাইড্রেটের অন্যতম উৎস চিড়া। প্রোটিন, খাদ্য আঁশ, জিংক, আয়রনের উৎসও এটা। এ ছাড়া এতে প্রচুর ক্যালসিয়াম পাওয়া যায়। সারাদিন রোজা রাখার পর আমাদের শরীরের জন্য পর্যাপ্ত পরিমাণ শক্তি সঞ্চালন করতে পারে এই চিড়া। সাদা চিড়ার পরিবর্তে লাল চিড়া খাওয়ার অভ্যাস করুন।


ইফতারের সময় মিষ্টি দইয়ের চেয়ে টক দই অনেক উপকারী। ইফতারে চিড়া-গুড় কিংবা দই-চিড়াও খাওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে। চিড়া ভিজিয়ে রেখে তাতে চিনি, গুড় কিংবা দই মিশিয়ে খাওয়া হয়। চিড়া পেট ঠান্ডা করে, পানির অভাব পূরণ করে এবং একইসাথে ক্ষুধা মেটাতে সাহায্য করে।


আরও পড়ুন: মেদ কমাতে পুদিনা পাতা খাওয়ার নিয়ম


পুষ্টিবিদদের মতে, স্বাস্থ্যের অবস্থা ও বয়সের ওপর ভিত্তি করেই পরিবারের সবার জন্য স্বাস্থ্যকর, ভিটামিন ও মিনারেলসমৃদ্ধ ইফতার রাখা উত্তম। আর যা শারীরিক শক্তি জোগাতে ভূমিকা রাখে, কর্মচঞ্চল রাখবে, প্রোটিন, শর্করাসহ প্রয়োজনীয় সব পুষ্টি সরবরাহ করবে। শরীরের পানিশূন্যতাও পূরণ করবে, ক্লান্তি ভাব দূর করতে বিশেষ কাজ করবে তেমনই একটি খাবার হলো দই চিড়া।


পুষ্টিবিদরা জানান, চিড়ায় পটাশিয়াম ও সোডিয়ামের পরিমাণ কম থাকার জন্য কিডনি রোগীদের ক্ষেত্রে চিড়া খাওয়ার উপকারিতা অনেক বেশি। সিলিয়াক ডিজিজের রোগীদের জন্যও চিড়া খাওয়ার বেশ উপকারিতা রয়েছে। চিড়া পেট ঠান্ডা করে, পানির অভাব পূরণ করে এবং একইসাথে ক্ষুধা মেটায়। চিড়ায় আঁশের পরিমাণ অনেক বেশি কম থাকে, যা ডায়রিয়া, ক্রনস ডিজিজ, অন্ত্রের প্রদাহ, আলসারেটিভ কোলাইটিস এবং ডাইভারটিকুলাইসিস রোগ প্রতিরোধে এর উপকারিতা অনেক বেশি। তবে চলুন জেনেনিই ইফতারে দই চিড়া খাওয়ার দারুণ এই রেসিপি।


আরও পড়ুন: ইফতার ও সেহরির সময় যা খাবেন, যা খাবেন না


দই চিড়া বানাতে যা যা লাগবে-


টক দই ২ কাপ পরিমাণ, চিড়া ১/২ কাপ, ১টি পাকা কলা স্কয়ার করে কাটা, চিনি বা গুঁড় প্রয়োজন মতো, লবণ স্বাদ মতো, এলাচি গুঁড়া ১/৪ চা চামচ, কিসমিস ১ টেবিল চামচ।


যেভাবে তৈরি করবেন-


সর্বপ্রথমে চিড়া ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর পাত্রে টকদই, চিনি ও লবণ দিয়ে খুব ভালোভাবে ফেটে নিতে হবে। ফেটানো দইয়ে ধুয়েরাখা চিড়া মেখে ফ্রিজে রাখুন। ঠিক এক ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে কলা, এলাচি গুঁড়া ও কিশমিশ ভালোভাবে মিশিয়ে নিন, মিশানো হয়ে গেলে এবার পরিবেশন করুন।


এমএল/