ঈদে মোটরসাইকেল নিয়ে বাড়ি যেতে পারবেন না পুলিশ সদস্যরা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০:২২ পূর্বাহ্ন, ১লা এপ্রিল ২০২৪


ঈদে মোটরসাইকেল নিয়ে বাড়ি যেতে পারবেন না পুলিশ সদস্যরা
ফাইল ছবি

ঈদযাত্রা স্বস্তির করতে এবং নিজ বাহিনীর সদস্যদের দুর্ঘটনা ঠেকাতে নতুন নিষেধাজ্ঞা জারি করেছে পুলিশের সদরদপ্তর। এতে বলা হয়েছে, ঢাকায় কর্মরত পুলিশ সদস্যরা ঈদের ছুটিতে বাড়ি যেতে চাইলে নিজের ব্যবহৃত মোটরসাইকেল জমা দিয়ে যেতে হবে। কেউ যদি এই আদেশের ব্যত্যয় ঘটিয়ে আহত হন তাহলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।


রবিবার (৩১মার্চ) পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত ডিআইজি মিয়া মাসুদ করিম স্বাক্ষরিত এক চিঠিতে এই নিরুৎসাহিত আদেশ জারি করা হয়েছে।


আরও পড়ুন: ঈদের ছুটি একদিন বাড়ানোর সুপারিশ


চিঠিতে বলা হয়, গত ১২ মার্চে পুলিশ সদর দপ্তরে পুলিশ মহাপরিদর্শকের সভাপতিত্বে অনুষ্ঠিত পুলিশ সদস্যদের মোটরসাইকেল ব্যবহার সংক্রান্ত এক সভায় এই নির্দেশনা দেওয়া হয়। ঢাকায় কর্মরত পুলিশ সদস্যরা ছুটিতে ব্যক্তিগত মোটরসাইকেল এবং সরকারি মোটরসাইকেল নিয়ে বাড়ির উদ্দেশে যাওয়ার কারণে দুর্ঘটনার শিকার হন বা আশঙ্কা থাকে। তাই ছুটির সময়ে পুলিশ সদস্যদের মোটরসাইকেল জমা রাখতে হবে এবং ছুটি শেষে কাজে যোগদানের পর পুনরায় মোটরসাইকেল ইস্যু করে দিতে হবে। ছুটিতে যাওয়ার আগে নিজ নামে ইস্যুকৃত সরকারি মোটরসাইকেল সংশ্লিষ্ট ইউনিটে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে হস্তান্তর করার পরই ছুটির ছাড়পত্র প্রদান করা হবে।


চিঠিতে আরও বলা হয়, যদি কোন কর্মকর্তা মোটরসাইকেল জমা না দিয়েই ছুটি নিয়ে চলে যান। তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে। সব নিয়ম মেনে কেউ মোটরসাইকেল পেলেও মহাসড়কের ব্যবহারের জন্য তার অবশ্যই বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। বৈধ লাইসেন্স ব্যতীত কোনো পুলিশ সদস্য মোটরসাইকেল ব্যবহার করতে পারবেন না।


জেবি/এজে