বুয়েটে ছাত্রলীগের রাজনীতিতে বাধা নেই: হাইকোর্ট


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:৫৭ অপরাহ্ন, ১লা এপ্রিল ২০২৪


বুয়েটে ছাত্রলীগের রাজনীতিতে বাধা নেই: হাইকোর্ট
ফাইল ছবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্র রাজনীতি নিষিদ্ধ বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করে ২০১৯ সালে জারি করা প্রজ্ঞাপন স্থগিত করেছেন হাইকোর্ট।


সোমবার (১ এপ্রিল) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়। রিটে শিক্ষা সচিব, বুয়েটের ভিসিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। বিচারপতি মো. খসরুজ্জামানের বেঞ্চে রিটের ওপর শুনানি করেন। জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক এ তথ্য নিশ্চিত করেন।


আরও পড়ুন: বুয়েটের সেই ২৬ শিক্ষার্থীসহ ৩২ জনের জামিন


তিনি বলেন, বুয়েট কর্তৃপক্ষ তাদের ক্যাম্পাসে রাজনীতি বন্ধ করে যে নোটিশ দিয়েছিল সেটিই স্থগিত চাওয়া হয়েছে।


বুধবার (২৭ মার্চ) মধ্যরাতে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাদের বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ক্যাম্পাসে প্রবেশ নিয়ে উত্তেজনা সৃষ্টি হয়। এরপর থেকে পাল্টাপাল্টা কর্মসূচি পালন করে আসছে বাংলাদেশ ছাত্রলীগ ও বুয়েটের সাধারণ ছাত্ররা।


সাধারণ ছাত্রদের দাবি বুয়েটে কোনো ছাত্র রাজনীতি চলবে না। অন্যদিকে ছাত্রলীগের দাবি সেখানে তাদের রাজনীতি করার অধিকার রয়েছে।


আরও পড়ুন: বুয়েটের শিক্ষার্থীদের ফাঁসানোর অভিযোগ অভিভাবকদের


এদিকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্র রাজনীতি চলবে বলে আদেশ দিয়েছেন হাইকোর্টে। এর ফলে বুয়েটে ছাত্রলীগের রাজনীেতে আর কোনো বাধা রইল না। সোমবার (১ এপ্রিল) এ আদেশ দেওয়া হয়।


এর আগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) নিয়মতান্ত্রিক ছাত্ররাজনীতি করার অনুমতি চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।


জেবি/এজে