সুন্দরগঞ্জে লোডশেডিংয়ে ধান উৎপাদনে বড় বাঁধা, হতাশায় কৃষক


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৮:৩১ অপরাহ্ন, ৩রা এপ্রিল ২০২৪


সুন্দরগঞ্জে লোডশেডিংয়ে ধান উৎপাদনে বড় বাঁধা, হতাশায় কৃষক
ছবি: প্রতিনিধি

সুন্দরগঞ্জে ঘন ঘন লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে উঠেছে কৃষকসহ তারাবির নামাজের মুসুল্লিরা। পাশাপাশি চরম ভোগান্তি পোহাতে হচ্ছে গ্রাহকদের। অনেকেই ক্ষোভ ঝাড়ছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। আবার অনেকে অসন্তোষ প্রকাশ করছে সরাসরি। 


বিদ্যুৎ লোডশেডিং বিষয়ে, বেশকিছু কৃষকসহ মুসুল্লির সাথে কথা বলে জানা যায়, বেশকিছু দিন থেকে তারাবি নামাজের আগেই বিদ্যুৎ চলে যায়, নামাজ শেষ হলে কিছু খনের জন্য বিদ্যুৎ পাওয়া গেলেও একটু পরেই বিদ্যুৎ উধাও হয়। 


মাঠ ঘুরে কৃষকদের সাথে কথা হলে তারা জানান, তাদের একমাত্র ভরসা কৃষি উৎপাদন। চাহিদার সময় পানি না পাওয়া গেলে বড় ধরনের ক্ষতির মুখে পরতে হবে। আমরা অন্যান্য বার দেখেছি, দিনের বেলা বিদ্যুতের লোডশেডিং হলে, রাতে লোডশেডিং ছিলোনা। এ বছর দেখছি দিনেও লোডশেডিং রাতেও লোডশেডিং। 


আরও পড়ুন: ৯ দিন বন্ধ থাকবে সোনাহাট স্থল বন্দরের আমদানি রফতানি কার্যক্রম


কৃষকরা আরো জানান, বিশেষ করে সমস্যা দেখা দিয়েছে ফসলের, বর্তমান সময় ধানের চাঁরার মুখে মুখে ফলন এসেছে, সময় মতো পানি না পেলে উৎপাদনে বড় ধরনের ক্ষতি হতে পারে। 


এ ব্যাপারে কৃষিবিদরা জানান, ধানক্ষেতে এখন থেকে আগামী ১৫ দিন পর্যন্ত ধান চাঁরার চাহিদা অনুয়ায়ী খেতে পানি দিতে হবে, তা না হলে ধানের ছড়া ছোট বড় হতে পারে। এতে করে ফলন কম হওয়ার আসংখ্যা আছে।


শুধু তাই নয়, সন্ধাকালে রান্নার সময়, বিদ্যুৎ উধাও হয়ে থাকে, দিনের বেলাও লোডশেডিং সন্ধার সময় লোডশেডিং ও তারাবির নামাজের সময় লোডশেডিং চরম ভোগান্তিতে উপজেলার ১৫ টি ইউনিয়নের সাধারণ মানুষ জন। 


এব্যাপারে রংপুর জোনাল সুন্দরগঞ্জ শাখার ওয়েব সাইট নাম্বারে কল করা হলে, কর্তব্যরতদের পাওয়া যায়নি। 


এমএল/