জাবিতে ক্যাম্পাস ছুটির সুবিধা নিয়ে চারুকলা ভবন নির্মাণ শুরু


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ১২:৩১ অপরাহ্ন, ৭ই এপ্রিল ২০২৪


জাবিতে ক্যাম্পাস ছুটির সুবিধা নিয়ে চারুকলা ভবন নির্মাণ শুরু
ছবি: ক্যাম্পাস প্রতিনিধি

ঈদুল ফিতর ও অন্যান্য উৎসব উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) গত ৩১ মার্চ থেকে ছুটি শুরু হয়েছে। ইতোমধ্যেই শিক্ষার্থীরা এ ছুটিতে বাসায় চলে যাওয়ায় ক্যাম্পাস এখন ফাঁকা। তবে অপরিকল্পিত ভবন নির্মাণ নিয়ে শিক্ষক-শিক্ষার্থীদের আপত্তি থাকায় ছুটিতেই নির্মাণ কাজ শুরু করেছে বিশ্ববিদ্যালওয়ের চারুকলা বিভাগ। যদিও এর আগে প্রকল্প পরিচালক অধ্যাপক ময়েজ উদ্দিন সংবাদমাধ্যমকে বলেছেন ‘ঈদের ছুটিতে কাজ শুরু করা হবে না।’ কিন্তু ঈদের ছুটিতে ক্যাম্পাস বন্ধ থাকায় এক প্রকার গোপনীয়ভাবে ভবন নির্মাণের কাজ শুরু করায় ক্ষোভ জানিয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা।


ক্যাম্পাসে সরেজমিনে খোঁজ নিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের আল বেরুনী হলের সম্প্রসারিত ভবনের পাশে এক একর জায়গা ঘিরে নেওয়ার কাজ চলছে। কতটুকু জায়গা ঘেরা হবে সে বিষয়ে চলছে মাপ-জোখ।


এছাড়াও খোঁজ নিয়ে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ, জীববিজ্ঞান অনুষদ এবং কলা ও মানবিক অনুষদের সম্প্রসারিত ভবনের নির্মাণ কাজও শুরু হয়েছে। এদের মধ্যে প্রথম দুটির কাজ মাস খানেক শুরু হলেও শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে স্থগিত ছিল।


প্রকল্প সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগকে অনুষদে রূপান্তরিত করতে চান বিভাগীয় শিক্ষকরা। এ লক্ষ্যে ভারত-বাংলাদেশের যৌথ অর্থায়নে অনুষদ ভবন নির্মাণের পরিকল্পনা নেয়া হয়েছে। যার জন্য আল বেরুণী হলের বর্ধিতাংশের স্থানটি নির্ধারণ করা হয়েছে। ভবন নির্মাণের জন্য ৯৭ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যার ৪৭ কোটি ৮৯ লাখ ১৭ হাজার টাকা বাংলাদেশ সরকার ও বাকী ৫০ কোটি টাকা ভারত সরকার অর্থায়ন করবে।


আরও পড়ুন: রিকশাচিত্রে জবিতে বৈশাখের প্রস্তুতি, উদযাপন ১৮ এপ্রিল


নির্ধারিত জায়গাটি লেকের পাড়ে হওয়ায় এতে ছয়তলাবিশিষ্ট বহুতল এ ভবনের সুয়ারেজ সহ অন্যান্য আবর্জনায় লেক দূষিত ও ভরাট হবে। আরেকদিকে কাটা পড়বে দুই শতাধিক গাছ। এছাড়া পাখির স্বর্গ হিসেবে পরিচিত এ বিশ্ববিদ্যালয়ের ফ্লাইং জোন হিসেবে বহুতল ভবন নির্মাণ হওয়ায় ক্ষতির মুখে পড়বে পাখির চলাচলের পথ। এছাড়াও দুই পর্বে নির্মাণ পরিকল্পনায় থাকা এ ভবনের পূর্ণাঙ্গ কাজ হলে বিশ্ববিদ্যালয়ে পূর্বে প্রতিষ্ঠিত হওয়া দুটি অনুষদ ও ১টি ইন্সটিটিউটের ভবন নির্মাণের জায়গা নিয়ে তৈরী হবে বড় সংকট।


সচেতন শিক্ষক-শিক্ষার্থীরা বলছেন, শিক্ষার্থীদের ক্লাস নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ে লেকচার থিয়েটার তৈরী হয়েছে। কলা ও মানবিক অনুষদের দুটি ভবন আছে। এরপর নতুন করে সম্প্রসারিত ভবন নির্মাণ কাজ হচ্ছে। তারপরও একটি বিভাগের জন্য এতবড় ভবন নির্মাণ যৌক্তিক নয়।


ইতিহাস বিভাগের অধ্যাপক ড. খোঃ লুৎফুল এলাহী বলেন, ভবন নির্মাণের কাজটি অপরিকল্পিতভাবে মাস্টার প্ল্যানবিহীন হচ্ছে। রেজিস্ট্রার বিল্ডিং এর পাশে ভবন নির্মাণ হচ্ছে শিক্ষার্থীদের পড়াশোনার জন্য এটা কখনোই পরিবেশবান্ধব নয়।বিপুল পরিমাণ গাছ কাটা পড়বে এখানে পরিবেশের ভারসাম্য নষ্ট হবে। চারুকলা বিভাগ এখনো যেহেতু কলা অনুষদের অধীনে সেহেতু ভবন নির্মাণটা একটা অযৌক্তিক ব্যাপার। চারুকলার জন্য যদি আলাদাভাবে ভবন নির্মাণ করা হয় তাহলে প্রত্যেকটি বিভাগকে আলাদা করে ভবন দেয়া হোক। এখনো যেহেতু ইন্সটিটিউট হয়নি সুতরাং আলাদা ভবন করাটা মাননসই নয়।


আরও পড়ুন: ঈদের ছুটি বাড়ানোর দাবি জবি শিক্ষার্থীদের


তবে ক্যাম্পাস খোলা থাকলে পরিকল্পনা ছাড়াই গাছ কাটার সিদ্ধান্তকে শিক্ষক-শিক্ষার্থীরা বিরোধিতা করবে বলে ঈদের ছুটিকে কাজে লাগিয়ে লুকোচুরি করে গাছ কাটার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন কেউ কেউ।


এদিকে ছাত্র-শিক্ষক ও মাস্টারপ্ল্যান প্রণয়নকারী কমিটির মতামতের উপর ভিত্তি করে ঈদের ছুটিতে ভবন নির্মাণের কাজ শুরু হবে না বলে পূর্বে জানালেও, ঈদের বন্ধে কাজের সক্রিয়তা দেখা যাচ্ছে ক্যাম্পাসে। প্রকল্প পরিচালক ও চারুকলা অনুষদের সহযোগী অধ্যাপক এম এম ময়েজউদ্দীন এ বিষয়ে বলেন, আপাতত ভবন নির্মাণের পরিকল্পনা নেই। আমরা নকশা অনুযায়ী পর্যবেক্ষণ করছি, গাছগুলো দেখছি। সাইট ঘেরাও কার্যক্রম চলছে।


এ বিষয়ে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের একাংশের সভাপতি অমর্ত্য রায় বলেন, ‘‘আমাদের দাবি ছিলো মাস্টারপ্ল্যান প্রণয়ন করে ভবন নির্মান করো। কিন্তু তারা এই শপিং লিস্টের টাকার লোভ থেকে নিজেদের সরাতে পারছেন না। তারা শুধু আমাদের ভয় দেখাচ্ছেন কাজ শুরু না হলে টাকা চলে যাবে। আদতে তারা জুজুর ভয় দেখিয়ে কাজগুলো শেষ করতে চাচ্ছে। মাস্টারপ্ল্যান ছাড়াই তাদের এই তাড়াহুড়ো সামনের দিনে আমাদেরকে বড় আন্দোলনের দিকেই নিয়ে যাচ্ছে।’’


এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ বলেন, ‘‘চারুকলা বিভাগ অনুষদে রুপান্তরিত হবে। এখন তাদের নিজস্ব কোন জায়গা নেই, তাদের সু্যােগ সুবিধা দিতে হবে। বিভিন্ন প্রক্রিয়া অবলম্বন করেই এই ভবন নির্মাণের পরিকল্পনা নেয়া হয়েছে।’’


এমএল/