ভিডিও কলে যে বার্তা দিলেন এমভি আবদুল্লাহর চিফ ইঞ্জিনিয়ার


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৩০ অপরাহ্ন, ১৬ই এপ্রিল ২০২৪


ভিডিও কলে যে বার্তা দিলেন এমভি আবদুল্লাহর চিফ ইঞ্জিনিয়ার
ছবি: সংগৃহীত

এখনো সোমালিয় দস্যুদের আওতাধীন এলাকায় রয়েছে জাহাজ ‘এমভি আবদুল্লাহ’। তবে আগামীকাল বুধবার (১৭ এপ্রিল) জাহাজটি সোমালিয় দস্যুদের আওতাধীন এলাকা থেকে এডেন উপসাগরে পৌঁছে যাবে। সেখান থেকে ওমান হয়ে দুবাই যাবে জাহাজটি। জাহাজের সকল নাবিক সুস্থ আছে এবং জাহাজের সকল যন্ত্রাংশ সচল রয়েছে। 


মঙ্গলবার (১৬ এপ্রিল) জাহাজটি পরিচালনা করতে কোনো সমস্যা হচ্ছে না বলে জাহাজের চিফ ইঞ্জিনিয়ার সাইদুজ্জামান এক ভিডিওবার্তায় এসব কথা বলেন।


ভিডিও বার্তায় দেখা গেছে, তিনি ইঞ্জিনরুমে বসে জাহাজটির বর্ণনা দেন। একই সাথে দস্যুদের কাছ থেকে মুক্তি পাওয়ায় সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।


আরও পড়ুন: দেশের পথে এমভি আবদুল্লাহর ২৩ নাবিক


অন্য এক ভিডিও বার্তায় ম্যাপে জাহাজের অবস্থান দেখিয়ে বলা হয়, “জাহাজটি আজ মঙ্গলবার বিকাল পর্যন্ত সোমালিয় জলদস্যুদের আওতাধীন এলাকায় রয়েছে। গেল ১৪ এপ্রিল মুক্তি পাওয়ার পর জাহাজটি দুবাই অভিমুখী চালানোর পর আরও ১০০ নটিক্যাল মাইল অতিক্রম করলে দস্যুদের আওতাধীন এলাকা পার হওয়া যাবে। একই ভিডিওতে বলা হয় আগামী ২২ এপ্রিল জাহাজটি দুবাইতে পৌঁছাবে।”


এ বিষয়টি নিশ্চিত করে জাহাজ মালিক প্রতিষ্ঠান কেএসআরএম গ্রুপের মিডিয়া উপদেষ্ঠা মিজানুল ইসলাম গণমাধ্যমকে বলেন, “জাহাজটি এখন সঠিক কার্যকরিতায় রয়েছে এবং আগামী ২২ এপ্রিল দুবাই পৌঁছাবে।”


এর আগে বলা হয়েছিল ১৯ বা ২০ এপ্রিল পৌঁছাবে— এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, “তখন তো জাহাজ না চালিয়ে অনুমানের উপর ভিত্তি করে বলা হয়েছিল। এখন জাহাজ দুই দিন চালানোর পর দূরত্ব অনুযায়ী কবে পৌঁছাবে তা নির্ধারণ করা গেছে।”


আরও পড়ুন: দস্যুদের হাতে জিম্মি জাহাজ এমভি আবদুল্লাহ ও ২৩ নাবিক মুক্ত


এদিকে, গত ১৪ এপ্রিল ভোর ৩টায় সোমালিয় দস্যুদের কাছ থেকে মুক্তি পায় এমভি আবদুল্লাহ ও ২৩ নাবিক। দস্যুদের ৫ মিলিয়ন মার্কিন ডলার মুক্তিপণ হিসেবে দেয়া হয়েছে বলে জানা গেছে। ৩টি ওয়াটার প্রুফ লাগেজে উড়োজাহাজের মাধ্যমে এগুলো পানিতে ফেলা হয়। ডলার গণনার পর নিশ্চিত হয়েই জাহাজ ছেড়ে যায় ৬৫ জন জলদস্যু। 


জেবি/এসবি