আবারও মালদ্বীপের ক্ষমতায় ভারতবিরোধী মুইজ্জুর দল


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১:২১ পূর্বাহ্ন, ২২শে এপ্রিল ২০২৪


আবারও মালদ্বীপের ক্ষমতায় ভারতবিরোধী মুইজ্জুর দল
ছবি: সংগৃহীত

আবারও মালদ্বীপের ক্ষমতার আসনে বসলো ভারতের বিরুদ্ধে কট্টর অবস্থান নেয়া প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর দল পিপল’স ন্যাশনাল কংগ্রেস (পিএনসি)। 


রবিবার (২১ এপ্রিল) অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে বিশাল জয় পেয়েছে দলটি। জানা গেছে, মালদ্বীপের পার্লামেন্টের ৯৩টি আসনের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন ৩২৬ প্রার্থী। এতে পাঁচ লক্ষাধিক মানুষের দেশটির দুই লাখের বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।


আরও পড়ুন: ইসরায়েলি সেনাবাহিনীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা!


দ্বীপরাষ্ট্রটির রাজধানী মালেভিত্তিক সংবাদমাধ্যম সান জানায়, ভোটে ক্ষমতাসীন পিএনসি পার্লামেন্টের ৬০টির বেশি আসনে জয়ী হয়।


প্রাথমিক ফলে দেখা যায়, দুই-তৃতীয়াংশ আসনে এককভাবে জয়ী হয় পিএনসি। এর বাইরে দলটির সমর্থনপুষ্ট স্বতন্ত্র প্রার্থী এবং ক্ষমতাসীন জোটের দুই দল এমএনপি ও এমডিএর প্রার্থীরাও জয়ী হন।


এর আগে ২০১৯ সালে অনুষ্ঠিত নির্বাচনে তৎকালীন জোট এমডিপি ৬৪টি আসনে জয়ী হয়ে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেছিল।


মালদ্বীপের পার্লামেন্টের ৯৩টি আসনের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন ৩২৬ প্রার্থী। এতে পাঁচ লক্ষাধিক মানুষের দেশটির দুই লাখের বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।


আরও পড়ুন: ইসরায়েলের অস্ত্র-ড্রোন আমাদের বাচ্চাদের খেলনা: ইরান


নির্বাচনে ক্ষমতাসীন পিএনসির প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করেন ৯০ আসনে। এর বাইরে মালদিভিয়ান ডেমোক্রেটিক পার্টির (এমডিপি) ৮৯, দ্য ডেমোক্র্যাটসের ৩৯, জুমহুরি পার্টির (জেপি) ১০, মালদিভস ডেভেলপমেন্ট অ্যালায়েন্সের (এমডিএ) চার, আদালত পার্টির (এপি) চার, মালদিভস ন্যাশনাল পার্টির (এমএনপি) দুই এবং স্বতন্ত্র থেকে দাঁড়ানো ১৩০ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।


জেবি/এজে