গরমে বিচারকাজ অনলাইনে করতে প্রধান বিচারপতির কাছে চিঠি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:০৯ অপরাহ্ন, ২৩শে এপ্রিল ২০২৪


গরমে বিচারকাজ অনলাইনে করতে প্রধান বিচারপতির কাছে চিঠি
ফাইল ছবি

তাপপ্রবাহে পুড়ছে পুরো দেশ। প্রখর তাপে বিপর্যস্ত জনজীবন। গরম ও অস্বস্তিতে হাঁসফাঁস করছে সাধারণ মানুষ। চলমান এই অবস্থা আরও অব্যাহত থাকতে পারে। এ অবস্থায় আবহাওয়া অধিদপ্তর, ‘হিট অ্যালার্ট’ বা তাপপ্রবাহের সতর্কবার্তার সময় আরও বাড়িয়েছে। এ কারণে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারকাজ অনলাইনে সম্পন্ন করতে প্রধান বিচারপতির কাছে চিঠি দিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।


সোমবার (২২ এপ্রিল) সুপ্রিম কোর্ট বারের সম্পাদক অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক এ চিঠি পাঠান।


আরও পড়ুন: দুই মামলায় ট্রান্সকম গ্রুপের তিন কর্মকর্তা রিমান্ডে


চিঠিতে বলা হয়েছে, ঢাকাসহ সারাদেশে তীব্র তাপপ্রবাহ বিরাজমান, যাতে মানুষের স্বাভাবিক জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। ইতোমধ্যে বাংলাদেশে হিট অ্যালার্ট জারি করা হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে আইনজীবীদের অনেকের পক্ষে শারীরিক অসুস্থতা এবং বয়োজ্যেষ্ঠতার কারণে তীব্র গরমে শারীরিকভাবে আদালতে উপস্থিত হয়ে মামলা পরিচালনা করা প্রায় অসম্ভব হয়ে পড়েছে। এতে আইনজীবীরা পেশাগত দায়িত্ব পালনে ক্ষতির সম্মুখীন হচ্ছেন। একইভাবে বিচার প্রার্থীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন।


এ অবস্থায় বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম সীমিত পরিসরে হলেও ভার্চুয়াল পদ্ধতিতে পরিচালনা করলে আইনজীবীরা এবং বিচার প্রার্থীরা উপকৃত হবেন।


আরও পড়ুন: পার্সেল করে মদ নিতে না পারায় বোট ক্লাবে তান্ডব চালান পরিমনি


চিঠিতে বলা হয়, বিশেষ বিবেচনায় বয়োজ্যেষ্ঠ এবং শারীরিকভাবে অসুস্থ আইনজীবীদের সীমিত পরিসরে ভার্চুয়াল পদ্ধতিতে মামলার বিচারকাজ পরিচালনার সুযোগ প্রদান করলে আইনজীবীরা কৃতজ্ঞ থাকবেন।


জেবি/এজে