তাপদাহ কমাতে হিট অফিসারের নতুন উদ্যোগ


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০:০১ অপরাহ্ন, ২৬শে এপ্রিল ২০২৪


তাপদাহ কমাতে হিট অফিসারের নতুন উদ্যোগ
ছবি: সংগৃহীত

চলমান তাপদাহ কমাতে জলকামানের মাধ্যমে কৃত্রিম বৃষ্টি তৈরি করার উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি কপোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন।


শুক্রবার (২৬ এপ্রিল) নগরীর ধুলাবালি ও বায়ুদূষণ রোধে জলকামান ব্যবহার করে তাপদাহ কমিয়ে আনা সম্ভব হবে বলে মন্তব্য করেন তিনি। 


বুশরা আফরিন বলেন, নগরে বনায়ন বৃদ্ধি করে তাপমাত্রা নিয়ন্ত্রণ করা সময়ের প্রয়োজন। তবে তার জন্য এখন কিছু না করে বসে থাকার মানে নেই। স্বল্প সময়ের জন্য হলেও দ্রুত তাপমাত্রা নিয়ন্ত্রণে জলকামান ব্যবহার করে কৃত্রিম বৃষ্টি তৈরির উদ্যোগ নিয়েছি।


আরও পড়ুন: তীব্র তাপপ্রবাহে পুড়ছে দেশ, রেকর্ড ভাঙ্গল ৭৬ বছরের


তিনি আরও বলেন, সিটি কপোরেশন যথাসাধ্য চেষ্টা করছে পানীয় জলের সুব্যবস্থা বাড়ানোর জন্য। কুলিং স্পেস এর ব্যবস্থা করার চেষ্টা করা হচ্ছে যেন পথচারীরা বিশ্রাম নেওয়ার সুযোগ পান। গত এক বছরে বেশ কিছু উদ্যোগ নিয়েছি। এর মধ্যে বস্তি এলাকায় জনসচেতনতা বৃদ্ধি করা। সব এলাকায় গাছ লাগানো এবং গাছের রক্ষণাবেক্ষণে বস্তিবাসীদের সম্পৃক্ত করা।


জানা যায়, কৃত্রিম বৃষ্টি তৈরি অব্যাহত রাখবে উত্তর সিটি কপোরেশন। চলমান তাপদাহে প্রতিদিন সকাল ১০ টা থেকে শুরু করে বিকাল ৪টা পর্যন্ত কৃত্রিম বৃষ্টির দেখা মিলবে নগরীতে। রাজধানীর উত্তরা, মিরপুর, ফার্মগেট, আগারগাঁও সহ বিভিন্ন এলাকায় কৃত্রিম বৃষ্টির দেখা মিলবে। 


উত্তর সিটি কপোরেশন নগরীর তাপমাত্রা কমাতে কৃত্রিম বৃষ্টি তৈরি করতে ব্যবহার করছে জলকামান।প্রতিদিন প্রায় ৪ লাখ লিটার পানি সিঁটিয়ে কৃত্রিম বৃষ্টি তৈরি করছে।


এমএল/