গাজীপুরে তীব্র তাপদাহে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:৩৭ অপরাহ্ন, ২৭শে এপ্রিল ২০২৪


গাজীপুরে তীব্র তাপদাহে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
ছবি: প্রতিনিধি

গাজীপুরে তীব্র তাপদাহে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায় করা হয়েছে। ঐতিহ্যবাহী রাজবাড়ী মাঠে এই ইস্তিসকার নামাজ আদায় শেষে বিশেষ মোনাজাত'ও করা হয়। 


শনিবার (২৭ এপ্রিল) সাড়ে ৯ টার দিকে গাজীপুর মহানগরীর শহরের রাজবাড়ী মাঠে জড়ো হন স্থানীয় মুসল্লিরা। নামাজে ইমামতি ও দোয়া পরিচালনা করেন দেশি পাড়া মাদ্রাসার পরিচালক মুফতি আতাউর রহমান। নামাজে অংশ নিয়েছেন বিশিষ্ট আলেম দ্বীন, শিক্ষক ও ছাত্ররাসহ নানা বয়সী হাজারো মানুষ।


আরও পড়ুন: ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার, পাশে ছিল চিরকুট


নামাজের শুরুর আগে ইমাম প্রথমে মুসল্লিদের উদ্দেশে নামাজের নিয়মকানুন বলেন। এরপর সকলের অংশ গ্রহণে দুই রাকাত নামাজ আদায় করা হয়। নামাজ শেষে দুই হাত তুলে মহান আল্লাহর কাছে মোনাজাত করা হয়। মোনাজাতে চলমান তীব্র তাপ প্রবাহ ও খরা থেকে রক্ষা পেতে মহান আল্লাহর রহমত ও দয়ার বৃষ্টি প্রার্থনা করা হয়। এ সময় মুসল্লিরা তওবা ও ক্ষমা প্রার্থনা করে অঝোরে কান্নায় ভেঙ্গে পড়েন। নামাজ শেষে দোয়ায় সামিল হয়েছেন হাজারো মানুষ। অনাবৃষ্টি ও অতি তাপপ্রবাহের কারণে জনজীবনে দুর্ভোগ নেমে এসেছে। এ অবস্থায় আল্লাহর সাহায্য কামনা করা হয় মুনাজাতে।


নামাজ ও মোনাজাত শেষে মুসুল্লিরা জনবাণীকে বলেন, বৃষ্টিপাত না হলে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা:) সাহাবিদের নিয়ে খোলা ময়দানে ইসতিসকার নামাজ আদায় করতেন। সে জন্য আমরা মহান আল্লাহর কাছে আমাদের পাপের জন্য তওবা ও ক্ষমা চেয়ে দুই রাকাত নামাজ আদায় করে বৃষ্টির জন্য প্রার্থনা করেছি। বৃষ্টি বা পানির জন্য আল্লাহ সালাতের মাধ্যমে চাইতে বলেছেন। আল্লাহর কাছে চাওয়া সুন্নত। তাই আমরা সকলেই একত্র হয়ে এ নামাজ আদায় করেছি।


এমএল/