৬ মিটার উচ্চতা বাড়লো আইফেল টাওয়ারের


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


৬ মিটার উচ্চতা বাড়লো আইফেল টাওয়ারের

বিশ্বের অন্যতম স্থাপনা আইফেল টাওয়ারের উচ্চতা আরও বেড়েছে। স্থানীয় সময় গত মঙ্গলবার (১৫ মার্চ) হেলিকপ্টারের মাধ্যমে টাওয়ারের শীর্ষে বসানো হয়েছে নতুন বেতার অ্যান্টেনা৷ অ্যান্টেনাটির উচ্চতা ৬ মিটার। এ হিসাবে আইফেল টাওয়ারও আরও ৬ মিটার উঁচু হয়েছে। আইফেল টাওয়ার সোসাইটি এমন তথ্যই জানিয়েছে৷ ফলে এ টাওয়ারটির বর্তমান উচ্চতা বেড়ে দাঁড়িয়েছে ৩৩০ মিটার।

প্রায় ২২ বছর আগেও একবার টাওয়ারটিতে অ্যান্টিনা স্থাপন করা হয়েছিল। তখনও টাওয়ারের উচ্চতা বেড়েছিল। বিশ্ব বিখ্যাত ও জনপ্রিয় পর্যটন কেন্দ্র আইফেল টাওয়ারে ১০০ বছরেরও বেশি সময় আগে থেকে রেডিও সম্প্রচার করে আসছে ফরাসি সরকার। টাওয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহত্তর প্যারিসে ডিজিটাল বেতার সংকেত পাঠাতে নতুন অ্যান্টেনাটি ব্যবহার করা হবে।


১৮ হাজার লোহার কাঠামো ব্যবহার করে ৭ হাজার টন ওজনের এ টাওয়ারের সৌন্দর্য অবলোকন করার জন্য টুরিস্টদের সুবিধার্থে ১ হাজার ৭৯২ সিঁড়ি ও লিফটের ব্যবস্থা রাখা রয়েছে। পর্যটকরা টাওয়ারের উপর থেকে ৭৫ কিলোমিটার পর্যন্ত প্যারিসের সৌন্দর্য এক নজরে দেখতে পারেন।

১৮৮৯ সালের ৩১ মার্চ দুই বছর, দুই মাস, দুই দিনে দুই একর জমির উপর চারটি পিলারের সমন্বয়ে একটি মিনার অর্থাৎ আইফেল টাওয়ার নির্মাণ হয়। রাতের সৌন্দর্য বাড়াতে ২৫ হাজার লাইট ব্যবহার করা হয়েছে। ৭ বৎসর পরপর ১ হাজার ৩৫০ কেজি রং ব্যবহার করে এর সৌন্দর্য ধরে রাখা হয়। ১৯০৯ সালে টাওয়ারের উপর সংযোজন করা হয় রেডিও স্টেশন, যা প্রথম বিশ্বযুদ্ধে জার্মান রেডিও সিগনালের প্রতিবন্ধকতা সৃষ্টি করেছিল এবং হিটলার এটিকে বিজ্ঞাপনের জন্য ব্যবহার করেছিলেন। পরবর্তীকালে একটি টিভি অ্যান্টেনা সংযোজন করা হয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি বাহিনীর আগমনের খবর পেয়ে মিত্র বাহিনী লিফটের তার কেটে দিয়েছিল, যেন জার্মানির হিটলার বাহিনী আইফেল টাওয়ারের উপরে পতাকা উড়াতে না পারে। শত বছরের ইতিহাস হাজারো স্মৃতিবিজড়িত এ টাওয়ার দেখতে বছরে বিশ্বের নানা প্রান্ত থেকে প্রায় ৭০ লাখ পর্যটক আসেন। এতে রয়েছে দুটি রেস্তোরাঁ লা ৫৮ ট্যুর আইফেল ও লা জুল ভান। এছাড়াও সংবাদপত্রের অফিস, পোস্ট অফিস, বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্র, থিয়েটার ও গাসটেভ্ আইফেল কক্ষ। ১৯৯১ সালে ইউনেসকো বিশ্ব ঐতিহ্য হিসেবে আইফেল টাওয়ারকে স্বীকৃতি দেয়।

জি আই/