তীব্র গরমে সূর্যের তাপে হতে পারে চোখের ক্ষতি


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০১:৫৯ অপরাহ্ন, ৪ঠা মে ২০২৪


তীব্র গরমে সূর্যের তাপে হতে পারে চোখের ক্ষতি
ফাইল ছবি

তীব্র গরমের কারণে শুধু ত্বক বা চুলের ক্ষতি হয় না, একই সাথে বেশ ক্ষতি হতে পারে চোখেরও। সূর্যের মধ্যে রয়েছে আলট্রাভায়োলেট অর্থাৎ অতিবেগুনি রশ্মি এ ও বি। ইউভিএ ও ইউভিবি-র প্রভাবে চোখের বিভিন্ন ধরনের বিপদ হতে পারে। এমনকি চোখ নষ্ট হয়ে যাওয়ার অনেক আশঙ্কাও থাকে। তাই এসময় চোখ বাঁচাতে কিছু কাজ না করলেই নয়।


গ্রীষ্মের মৌসুমে চোখ বাঁচাতে যা যা করণীয়-


ইউভি ব্লকিং সানগ্লাস


সাধারণ সানগ্লাস পরলে কোনো লাভ হবে না। বরং ইউভি রশ্মি ঠেকাতে পারে এমন সানগ্লাস এই সময় পরতে হবে। ৯৯ থেকে ১০০ শতাংশ ইউভি রশ্মি প্রতিরোধী সানগ্লাস কিনতে হবে।


বারোটা থেকে তিনটার রোদে কম বেরনো


দুপুর বারোটা থেকে বিকাল তিনটার রোদে কম বের হলে ভালো হয়। একান্ত কাজ থাকলে বেরতো হতেই হয়। সেক্ষেত্রে যতটা কম বের হওয়া যায়, ততটাই ভালো।


আরও পড়ুন: গরমে পান্তা ভাত খাওয়া নিয়ে অজানা তথ্য দিল পুষ্টিবিদরা


বড় হ্যাট


টুপি নয়, একটি বড় ছায়া দেয় এমন হ্যাট কিনে নিন। এই হ্যাট মাথায় পরলে চোখও রেহাই পায়। এতে চোখের মধ্যে সরাসরি সূর্যের রশ্মি বা তাপ এসে লাগে না। ফলে চোখের সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।


যতটা সম্ভব ছায়ায় থাকা


রোদের মধ্যে অযথা বেশি সময় না ঘোরাই ভালো। বরং যতটা সম্ভব ছায়ার মধ্যে থাকলে তা চোখের জন্য ভালো। পাশাপাশি শরীরের জন্যও উপকারী এই অভ্যাস।


পানি, বালি ও বরফ থেকে দূরে থাকা


এই তিনটি উপাদান বেশি পরিমাণে ইউভি রশ্মি প্রতিফলিত করে। তাই এর থেকে নিজেকে বাঁচিয়ে রাখা জরুরি। এই তিনটির মধ্যে থাকলে চোখে সানগ্লাস পরে থাকা ভালো।


নিয়মিত চোখ পরীক্ষা


গরমকালে একটু ঘন ঘন চোখের পরীক্ষা করানো ভালো। এতে চোখের কোনও সমস্যা হলে তা হাতে সময় থাকতেই সারিয়ে ফেলা যায়।


আরও পড়ুন: রোদে সানগ্লাস ব্যাবহার কতটা উপকারী?


ওষুধের জের 


কিছু ওষুধের জেরে চোখ অনেক বেশি সংবেদনশীল হয়ে পড়তে পারে। ফলে ইউভি রশ্মির আক্রমণে সহজেই চোখের নানা রোগের আশঙ্কা থাকে। তা চোখ বাঁচাতে চিকিৎসকের কাছ থেকে ওষুধগুলোর ব্যাপারে পরামর্শ নেওয়া ভালো।


এমএল/