রোদে সানগ্লাস ব্যাবহার কতটা উপকারী?


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৩:০০ অপরাহ্ন, ২৪শে এপ্রিল ২০২৪


রোদে সানগ্লাস ব্যাবহার কতটা উপকারী?
ছবি: সংগৃহীত

ছেলে বা মেয়ে হোক ,বয়স্কা কিংবা ছোট বাচ্চা যে কারোরই পছন্দের তালিকায় থাকবে সানগ্লাস।সানগ্লাস ব্যাবহার  মানেই ফ্যাশান বা স্টাইল এই ধারণা বেশিরভাগ মানুষই করে থাকেন। তবে,ধারণাটি সম্পূর্ণ ভুল। সানগ্লাস কোনো ফ্যাশান না সাধারণত সূর্যের ক্ষতিকর অতিবেগুনী রশ্মি থেকে বাঁচার জন্য সানগ্লাস ব্যাবহার অতীব জরুরী।


মূলত আশপাশের ধুলাবালি বা ক্ষতিকর জীবাণু চোখকে নিরাপদ রাখতেই সানগ্লাস ব্যাবহার। বিশেষজ্ঞরা বলছেন, শুধু সানগ্লাস পড়লেই হবে না। সানগ্লাস হতে হবে অবশ্যই উন্নত মানের। ভালো মানের সানগ্লাসের ব্যবহার ও প্রতিনিয়ত যত্নে আপনার চোখ নিরাপদ থাকবে।


আরও পড়ুন: গরমে একাধিকবার গোসল শরীরে যে প্রভাব ফেলে


হারভার্ড মেডিকেল স্কুলের অফথ্যমোলজির অধ্যাপক লুই পাসকোয়ালে বলেন, আমরা যখন ঘরে থাকি তখন সূর্যের অতি বেগুনি রশ্মি চোখের ক্ষতি করে না। তবে বিপত্তি ঘটে তখন যখন দীর্ঘ সময় রোদে বাইরে থাকা হয়। সূর্যের অতি বেগুনি রশ্মি সরাসরি চোখের ক্ষতি করতে পারে। তাই বাইরে বের হলেই ইউভি রশ্মি আটকাতে পারে এমন চশমা পড়তে হবে। 


রোদে কেন সানগ্লাস ব্যাবহার করবেন?

১. সূর্যের ক্ষতিকর অতি-বেগুনি রশ্মি চোখের ভেতরের অংশের ব্যপক ক্ষতি করে ও চোখে ছানি পড়ে। এজন্য সানগ্লাস ব্যবহার অতীব জরুরি। 


২. সূর্যের ক্ষতিকর অতি-বেগুনি রশ্মি কর্নিয়া ও অক্ষিপটের ক্ষতি করে।তাই চোখকে রক্ষা করতে সানগ্লাস ব্যবহার করতে হবে কেননা সানগ্লাস ব্যাবহারের ফলে চোখ ক্ষতিকর রশ্মি থেকে পুরোপুরি রক্ষা ।


৩. দীর্ঘ সময় রোদে থাকলে চোখের পাতা, চোখের চারপাশ, ত্বকে জ্বালাভাব, কালি পড়া, ভাঁজ পড়া সমস্যার দেখা দেয়।তাই সানগ্লাস ব্যবহার জরুরি। 


৪. সূর্যের ক্ষতিকর অতি-বেগুনি রশ্মি চোখের ভেতরের অংশের ক্ষতি করে ও চোখে ছানি পড়ে। তাই সানগ্লাস ব্যবহার জরুরি। 


৫.  চোখে প্রচুর আলো পড়লে ‘আইরিস’ ছোট হওয়া চোখ কুচকে যেতে পারে। এতে অক্ষিপটের ক্ষতি হয়। ভালো মানের রোদচশমা ব্যবহার আলোর পরিমাণ ৯৭ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে পারে।


আরও পড়ুন: গরমে প্রাণ জুড়ানোর ৯ রেসিপি


৬. দীর্ঘ সময় রোদে থাকলে বয়স বাড়ার সঙ্গে চোখের দৃষ্টিশক্তি কমে যাওয়া শঙ্কা বেড়ে যায়। তাই সানগ্লাস ব্যবহার জরুরি। 


৭. লোহা, নাইলন, প্লাস্টিক, টাইটেনিয়ামসহ বিভিন্ন উপাদানে চশমা তৈরি করা হয়।এসব উপাদানের রয়েছে নিজস্ব সুবিধা এবং অসুবিধা। তাই নিজের প্রয়োজনীয় অনুযায়ী চশমা কিনুন। 


৮. রোদ, বৃষ্টি কিংবা বাতাসের মধ্যে গাড়ি চালানোর ক্ষেত্রে অবশ্যই সানগ্লাস পরা জরুরি। বিশেষ করে যারা বাইক চালান, তাদের জন্য সানগ্লাস অতীব জরুরি। এর ফলে আরামদায়কভাবে আপনি গাড়ি চালাতে পারবেন। তবে রাতে গাড়ি চালানোর সময় সানগ্লাস পরবেন না।


আজুবা/জেবি