গরমে একাধিকবার গোসল শরীরে যে প্রভাব ফেলে


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৭:৪৪ অপরাহ্ন, ২৩শে এপ্রিল ২০২৪


গরমে একাধিকবার গোসল শরীরে যে প্রভাব ফেলে
প্রতীকী ছবি

প্রচন্ড গরমে নাজেহাল অবস্থা জনজীবন। কোনো কিছুতেই যেন স্বস্তি মিলছে না। কাজের প্রয়োজনে বাইরে না গিয়ে উপায় নেই, তবে ঘরে ফিরে শরীর ঠান্ডা করার জন্য গোসলে যাওয়া ছাড়া উপায় নেই। এভাবে কয়েকবার গোসল করলে ক্ষণিকের জন্য আরাম পেলেও  হতে পারে অসুস্থতার কারণ।


মাঝে মাঝে দিনে দুইবার গোসল করলে সমস্যা নেই তবে যদি প্রতিদিন একাধিকবার গোসল আপনাকে অসুস্থ করে তুলতে পারে।


আসুন জেনে নিই গরমে একাধিকবার গোসল শরীরে যে প্রভাব ফেলে- 


১. একাধিকবার গোসলের ফলে আপনার শরীরের ত্বকের গুরুত্বপূর্ণ ব্যাক্টেরিয়াগুলো ধ্বংস হয়ে যেতে পারে। শরীরে ক্ষতিকর ব্যাক্টেরিয়ার পাশাপাশি কিছু ভাল ব্যাক্টেরিয়াও থাকে। যেগুলো আমাদের ত্বককে মারাত্নক সংক্রমণ থেকে দূরে থাকতে সাহায্য করে। ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে। সাবান এবং অন্যান্য প্রসাধনী ব্যবহার করে গোসল করলে করলে ভাল ব্যাক্টেরিয়া নষ্ট হয়ে যায়।


আরও পড়ুন: গরমে প্রাণ জুড়ানোর ৯ রেসিপি


২. ডাক্তারদের মতে, অনেক বার গোসল করলে ত্বক বেশি মাত্রায় আর্দ্র হয়ে যায়। ত্বকের নিজস্ব স্বাভাবিক তৈলাক্ত ভাব শুকিয়ে যায়।আমাদের শুষ্ক ত্বকে ব্যাক্টেরিয়া খুব দ্রুত বাসা বাঁধে।


৩. শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য নির্দিষ্ট পরিমাণ কিছু অ্যান্টিবডি এবং ব্যাক্টেরিয়ার প্রয়োজন হয়। কিন্তু আপনি যদি দিনে অনেক বার গোসল করেন তাহলে সেগুলো মারা যাবে। এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটা কমে যায়।


৪. ত্বকের সমস্যা থাকলে অনেক বার এবং বেশিক্ষণ ধরে গোসল করতে নিষেধ করেন।কেননা এতে ত্বকের সমস্যা জটিল হতে পারে। ডাক্তাররা ৫ মিনিটের বেশি শাওয়ারের নীচে থাকতে নিষেধ করেন। তাতে শুধু ত্বক নয়, ক্ষতিগ্রস্ত হয় চুলও।


আরও পড়ুন: কাঁচা আম শরীরের জন্য কতটুকু গুরুত্বপূর্ণ?


৫. অনেকে আবার গরম থেকে বাঁচতে বরফ মিশিয়ে গোসল করেন। যেটা একদমই ঠিক নয়। বিশেষজ্ঞরা বলেন, এতে সাধারণ মানুষদের ঠান্ডা লাগার ঝুঁকি থাকে। এছাড়াও যাদের বাত, অ্যাজমা রয়েছে তাদের সমস্যা আরও বাড়তে পারে। বরফপানি দিয়ে গোসল করলে ফুসফুসের মারাত্নক সমস্যাও দেখা দিতে পারে।


জেবি/আজুবা