কাঁচা আম শরীরের জন্য কতটুকু গুরুত্বপূর্ণ?


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৪:৫৫ অপরাহ্ন, ২২শে এপ্রিল ২০২৪


কাঁচা আম শরীরের জন্য কতটুকু গুরুত্বপূর্ণ?
ফাইল ছবি

দিন দিন তাপমা গরমেত্রা বাড়তে বাড়তে ঠেকেছে সর্বোচ্চ চূড়ায়। তীব্র গরমে টেকাই যেন দায় হয়ে পড়েছে। এসময় বেশ কিছু জিনিস চোখে পড়লে খেতে ইচ্ছা করে। কাঁচা আম তার মধ্যে অন্যতম। পুষ্টিবিদরা বলছেন কাঁচা আম খেলে শরীরে কী ঘটে?


প্ররন্ডচ গম থেকে হালকা স্বস্তি পেতে অনেকেই পান করে থাকেন কাঁচা আমের শরবত। অনেকেই আবার কাঁচা আমের সাথে লবণ মাখিয়ে খেতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। শুধু তা-ই নয়,কাঁচা আম বিভিন্ন তরকারি, ডাল কিংবা চাটনিতে মিশিয়ে খাওয়া হয়। কাঁচা আম শুধু স্বাদে বা গুণেই ভালো নয়, স্বাস্থ্য ভালো রাখতেও মুখ্য ভূমিকা পালন করে। কিন্তু  এই কাঁচা আম শরীরের জন্য কতটুকু গুরুত্বপূর্ণ ?


কাঁচা আমে রয়েছে ভিটামিন সি, কে, এ, বি৬ এবং ফোলেটসহ প্রচুর পুষ্টি। তাই এই গরমে বিশেষজ্ঞরা কাঁচা আম খাওয়ার পরামর্শ দেন-


আরও পড়ুন: গরমে মেঝেতে ঘুমালে স্বাস্থের ওপর কী প্রভাব ফেলে?


১. প্রথমত চিনির পরিমাণ কম থাকে কাঁচা আমে। এক কথায় বলতে গেলে কাঁচা আমে অতিরিক্ত পরিমাণে প্রাকৃতিক চিনি থাকে না।এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। ফলে ডায়াবেটিস রোগীরা অনায়াসেই খেতে পারেন কাঁচা আম।


২. ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম যুক্ত কাঁচা আম হার্টকে সুস্থ রাখতে সহায়তা করে। এই দুটি উপাদান রক্তপ্রবাহ ঠিক রাখার পাশাপাশি হার্টও সুস্থ রাখে। কাঁচা আমে থাকা ভিটামিন ও খনিজগুলো রক্তনালিকে রিল্যাক্স করতে সাহায্য করে, যার ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।


৩. এছাড়া আমে ম্যাঙ্গিফেরিন নামক অ্যান্টি-অক্সিডেন্ট প্রচুর পরিমাণে থাকে, যা আমাদের হার্টের জন্য খুবই প্রয়োজন। ইমিউনিটি বাড়ায়। ভিটামিন সি, ভিটামিন-ই এবং একাধিক অ্যান্টি-অক্সিডেন্ট থাকে কাঁচা আমে। এসব উপাদান শ্বেত রক্তকণিকার কার্যকারিতা বাড়ায়, পাশাপাশি রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করতেও ভূমিকা রাখে।


আরও পড়ুন: হিট স্ট্রোক থেকে বাঁচতে যা করতে হবে

 

৪. হজমে বৃদ্ধিতে সাহায্য করে অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য ও বদহজমের সমস্যা কাটাতে বেশ উপযোগী কাঁচা আম। কাঁচা আমের মধ্যে রয়েছে অ্যামাইলেস নামক পাচক এনজাইম। ফলে খাবার খুব ভালোভাবে হজম হয়। কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে শরীর সুস্থ রাখতে ডিটক্সিফিকেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কাঁচা আমের মধ্যে থাকা প্রয়োজনীয় পুষ্টি উপাদান শরীরের ডিটক্সিফিকেশন প্রক্রিয়ায় সহায়তা করে।

 

৫. শুধু তা-ই নয়, কাঁচা আম খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ এবং লিভারের কার্যকারিতা উন্নত করতে গুরুত্বপূর্ণ অবদান রাখে। কাঁচা আমে খুব কম ক্যালরি থাকায় ওজন কমাতে সাহায্য করে। এতে ফ্যাট, কোলেস্টেরল ও চিনিও কম থাকে।


জেবি/আজুবা