রাজধানীর যেসব স্থানে কোরবানির পশুর হাট বসবে


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:১৮ অপরাহ্ন, ৬ই মে ২০২৪


রাজধানীর যেসব স্থানে কোরবানির পশুর হাট বসবে
ফাইল ছবি

এবারের পবিত্র ঈদুল আজহায় ঢাকার ২ সিটি করপোরেশন এলাকার ২২টি স্থানে কোরবানির পশুর হাট বসানোর পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে।


ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) সারুলিয়ায় স্থায়ী মার্কেটের পাশাপাশি এবার ১১টি অস্থায়ী হাটের আয়োজন করবে। এছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) গাবতলীতে স্থায়ী হাট ব্যবহারের পাশাপাশি ৯টি অস্থায়ী হাট স্থাপনের পরিকল্পনা করছে।।


ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান গণমাধ্যমকে বলেন, “প্রাথমিকভাবে ১১টি হাটের ইজারা দেওয়া এবং অফিসিয়াল মূল্য নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া কর্তৃপক্ষ প্রয়োজনে সমন্বয় করার ক্ষমতা রাখে।”


ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ মাহে আলম জানিয়েছেন, প্রাথমিকভাবে ৯টি হাট স্থাপনের জন্য ইজারা নোটিশ দেওয়া হয়েছে। প্রয়োজনে আরও হাট বাতিল বা সংযোজনের অধিকার কর্তৃপক্ষের রয়েছে।


ডিএসসিসির যেসব জায়গায় হাট বসতে যাচ্ছে


বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাবনগর) ব্লক ই, এফ, জি, এইচ, যাত্রাবাড়ী দনিয়া কলেজ, ধোলাইখাল ট্রাক টার্মিনাল এবং সেকশন ১ ও ২ এর নিকটবর্তী খোলা জায়গা।


আরও পড়ুন: মধ্যরাতে রাজধানীতে বজ্রসহ শিলা বৃষ্টি


শ্যামপুর কদমতলী ট্রাকস্ট্যান্ড, আমুলিয়া মডেল টাউন, রহমতগঞ্জ ক্লাব,  উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার, ইনস্টিটিউট লেদার টেকনোলজি কলেজ, পোস্তগোলা খোলা মাঠ, মেরাদিয়া বাজার এবং কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন স্থান। এ ছাড়াও বিশ্ব রোডের কাছে লিটল ফ্রেন্ডস ক্লাবের পাশের একটি অঞ্চলে হাট বসবে।


এছাড়া ডিএনসিসির আওতায় হাটের জন্য প্রস্তাবিত স্থানগুলো হলো-


৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচকুড়া ব্যাপারীপাড়া রহমান নগর আবাসিক প্রকল্প এলাকা, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট সংলগ্ন খোলা জায়গা এবং খিলক্ষেতের ৪৩ নম্বর ওয়ার্ডের মাস্তুল চেকপোস্ট।


ভাটারার সুতিভোলা খালের কাছের খোলা জায়গা, উত্তরার ১৬ ও ১৮ নম্বর সেক্টরের কাওলা শিয়ালডাঙ্গা, বউবাজার এলাকা এবং বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাবনগর) ব্লক ই, এফ, জি, এইচ, এল, এম, এন।


আরও পড়ুন: ফুটসাল চ্যাম্পিয়নশীপের উদ্বোধনী অনুষ্ঠানে পিবিআই প্রধান


এদিকে,  মিরপুর সেকশন-৬ (ইস্টার্ন হাউজিং ওপেন স্পেস) এবং মোহাম্মদপুরের বসিলায় ৪০ ফুট রাস্তার পাশের খোলা জায়গায়ও হাট বসানো হবে।


ইজারা মূল্য নির্ধারণ এবং প্রবিধান


রাজধানীর দুই সিটি করপোরেশনই ইজারার মাধ্যমে ভাড়ার দাম নিয়ন্ত্রণ করে থাকে। চলতি বছর ডিএনসিসির আওতাধীন উত্তরার বউবাজার এলাকার হাটের জন্য সবচেয়ে বেশি ভাড়া এবং কাঁচকুড়া এলাকার জন্য সর্বনিম্ন ভাড়া নির্ধারিত হয়েছে। সীমান্তবিষয়ক সমস্যা থাকায় একটি সমন্বিত কিন্তু স্বতন্ত্রভাবে আফতাবনগর হাটের জন্য পৃথক ইজারা নোটিশ জারি করেছে ডিএনসিসি এবং ডিএসসিসি।


জেবি/এসবি