শিশু একাডেমিতে কবিগুরুর ১৬৩তম জন্মবার্ষিকী উদযাপন


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:০৩ অপরাহ্ন, ৮ই মে ২০২৪


শিশু একাডেমিতে কবিগুরুর ১৬৩তম জন্মবার্ষিকী উদযাপন
ছবি: জনবাণী

সোনার বাংলার স্বপ্ন ও বাস্তবতা : রবীন্দ্রনাথ থেকে বঙ্গবন্ধু' প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ শিশু একাডেমিতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। 


বুধবার ২৫শে বৈশাখ (৮ মে) শিশু একাডেমি মিলনায়তনে বিকেল ৪টা ৩০ মিনিটে কবিগুরুর জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে আলোচনা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 


বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী লিলি ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন। 


প্রধান অতিথির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক বলেন, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবিগুরুর ভক্ত ছিলেন। বঙ্গবন্ধু যখন জেলে যেতেন সঙ্গে করে অনেক গুলো বই নিয়ে যেতেন, যার মধ্যে অন্যতম ছিল রবীন্দ্র রচনাবলি। 


বিশেষ অতিথির বক্তব্যে লিলি ইসলাম বলেন, রবীন্দ্রনাথের ছোট বেলায় তাঁর বাবা তাকে নিয়ে হিমালয় দেখাতে নিয়ে যেতেন, যাতে করে তিনি হিমালয়ের চিন্তা-চেতনায় বিশালত্ব  আনতে পারেন।


আরও পড়ুন: বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে শিশু একাডেমিতে ব্রাহ্মণবাড়িয়ার পুতুল নাচ


স্বাগত বক্তব্যে বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন বলেন, রবীন্দ্রনাথ কল্পনায় যে সোনার বাংলা একেঁছিলেন, বঙ্গবন্ধু সেই স্বপ্নকে সত্যিকারের সোনার বাংলা আমাদের উপহার দিয়েছিলেন। তিনি আরও বলেন, আমাদের শিশুরা যখন ভাষা শেখে তখন থেকেই রবীন্দ্রনাথের সাথে তাদের পরিচয় হয়। রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা গান দিয়ে তাদের ভাষা সমৃদ্ধ হয়।


সভাপতির বক্তব্যে লাকী ইনাম রবীন্দ্রনাথ ঠাকুরের শিশুতোষ কবিতা, গান, ছোটগল্পগুলো নিয়ে আলোচনা করেন। 


আলোচনা শেষে কবিগুরুর জন্মবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।


আরও পড়ুন: গান, কবিতায় শিশু একাডেমিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত


এরপর অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। রবীন্দ্রনাথ ঠাকুরের গান কবিতার আলোকে আনজীর লিটনের গ্রন্থণা ও পরিকল্পনা এবং নাজিব মাহফুজ লিমনের নির্দেশনায় নৃত্যনাট্য পরিবেশন করেন শিশু একাডেমির প্রশিক্ষণার্থী শিশু শিল্পীরা। পরে  পূরবী বিশ্বাসের নির্দেশনায় গান পরিবেশিত হয়।


এসময় আরও উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ,  বাংলাদেশ শিশু একাডেমির কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন দপ্তর-সংস্থার কর্মকর্তাবৃন্দ এবং শিশু ও অভিভাবকবৃন্দ।


জেবি/এসবি