বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে শিশু একাডেমিতে ব্রাহ্মণবাড়িয়ার পুতুল নাচ


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:৫৬ অপরাহ্ন, ১৮ই মার্চ ২০২৪


বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে শিশু একাডেমিতে ব্রাহ্মণবাড়িয়ার পুতুল নাচ
ছবি: জনবাণী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে আলোচনা, পুরস্কার প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 


সোমবার (১৮ মার্চ) বিকেল ৩টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে পুতুল নাচ পরিবেশনা করেন ব্রাহ্মণবাড়িয়া জেলার সূর্যমুখী কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষার্থী শিশুশিল্পীরা।


উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য কবি মুহাম্মদ সামাদ। প্রধান অতিথির বক্তব্যে কবি মুহাম্মদ সামাদ  ১৯২০ থেকে শুরু করে ১৯৭৫ পর্যন্ত  বঙ্গবন্ধুর জীবন, আন্দোলন, সংগ্রাম, জেল জীবনের ঘটনার বর্ণনার মাধ্যমে বাঙালি জাতির স্বাধিকারের ইতিহাস তুলে ধরেন। বঙ্গবন্ধুর ছাত্র জীবনের মহানুভবতা, পরোপকারী মনোভাব কিংবা চীন সফরে গিয়ে বাচ্চাদের সাথে মিশে যাওয়ার ঘটনা তুলে ধরেন। 



আরও পড়ুন: গান, কবিতায় শিশু একাডেমিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত



গোপালগঞ্জ, কলকাতার বেকার হোস্টেল, ১৯৪৮ থেকে ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ৫৪'র নির্বাচন, ৬৬'র ৬ দফা, ৬৯'র গণ-অভ্যুত্থান, ৭০'র নির্বাচন, ৭১'র উত্তাল জনসমুদ্রে ৭ই মার্চের ভাষণ থেকে সশস্ত্র মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতা পরবর্তী সময়ে বঙ্গবন্ধুর স্বদেশ গড়ার ইতিহাস শিশুদের সামনে তুলে ধরেন প্রধান অতিথি কবি মুহাম্মদ সামাদ।


উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন। তিনি বলেন, বাংলাদেশকে জানতে হলে অবশ্যই বঙ্গবন্ধুকে জানতে হবে। বঙ্গবন্ধুকে জানতে পারলেই বাংলাদেশকে জানা যায়। আর বাংলাদেশকে জানা গেলে দেশের প্রতি মমত্ববোধ জন্মাবে, দেশের ফুল, পাখি, প্রকৃতিত প্রতি মমত্ববোধ জন্মাবে।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেনন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম।


আরও পড়ুন: শিশু একাডেমিতে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। 


অনুষ্ঠানে মূল আকর্ষণ ছিল পুতুল নাচ পরিবেশনা। ব্রাহ্মণবাড়িয়া জেলার সূর্যমুখী কিন্ডারগার্টেন স্কুলের পুতুল নাচ দলের নৃতশিল্পীরা পুতুল নাচ পরিবেশনা করেন। এছাড়া, গান ও কবিতা পরিবেশন করে বাংলাদেশ শিশু একাডেমির প্রশিক্ষণার্থী শিশুশিল্পীরা।


জেবি/এসবি