কোরবানির ঈদে সরকারি চাকরিজীবীদের কতদিন ছুটি?


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:১১ অপরাহ্ন, ১১ই মে ২০২৪


কোরবানির ঈদে সরকারি চাকরিজীবীদের কতদিন ছুটি?
ছবি: সংগৃহীত

চলতি বছর ঈদুল আজহায় টানা পাঁচ দিনের ছুটি মিলবে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের। এর মধ্যে দুই দিন থাকবে সাপ্তাহিক ছুটি আর বাকি তিন দিন ঈদের ছুটি।


জানা গেছে, চাঁদ দেখার ওপর নির্ভর করে আগামী সোমবার (১৭ জুন) দেশে কোরবানির ঈদ উদযাপন হতে পারে। আর এ হিসাব করেই সরকারি ছুটির তালিকা নির্ধারণ করা হয়েছে।


সরকারি ছুটির তালিকা অনুযায়ী, কোরবানির ঈদের ছুটি শুরু হবে ঈদের আগে দিন অর্থাৎ রবিবার (১৬ জুন) থেকে। যা চলবে মঙ্গলবার (১৮ জুন) পর্যন্ত। এর আগে শুক্র ও শনিবার (১৪ ও ১৫ জুন) সাপ্তাহিক ছুটি হিসেবে গণ্য হবে। সেই হিসাবে মোট পাঁচ দিনের ছুটি মিলছে সরকারি চাকুরিজীবীদের।


আরও পড়ুন: পুলিশের ব্যারিকেড ভেঙে শাহবাগে অবরোধ ৩৫ চাকরিপ্রত্যাশীদের


ইসলাম ধর্মাল্বীদের জীবনে আল্লাহ প্রদত্ত দুটি আনন্দের দিনের মধ্যে অন্যতম একটি ঈদুল আজহা। ঈদুল ফিতরের দুই মাস ১০ দিন পর মুসলমানরা ঈদুল আজহা উদযাপন করে থাকেন। দিনের হিসাবে যা সর্বোচ্চ ৭০ দিন হতে পারে।


সারা বিশ্বের ইসলাম ধর্মাবলম্বীরা আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য প্রতি বছর দিনটি পালন করে থাকেন। হিজরি বর্ষপঞ্জি অনুযায়ী জিলহজ্জ মাসের ১০ তারিখ থেকে শুরু করে ১২ তারিখ পর্যন্ত তিন দিন ঈদুল আজহার উৎসব চলে। হিজরি চন্দ্র বছরের গণনা অনুযায়ী ঈদুল ফিতর ও ঈদুল আজহার মাঝে ২ মাস ১০ দিনের ব্যবধান থাকে।


এবার ১০ জিলহজ বা কোরবানির ঈদ অনুষ্ঠিত হতে পারে জুন মাসের ১৬ বা ১৭ তারিখে। সৌদি আরবের চাঁদ দেখা কমিটির ঘোষণা অনুযায়ী জুন মাসের ১৬ তারিখে দেশটিতে কোরবানির ঈদ পালন করা হবে।


আরও পড়ুন: স্বদেশের জলসীমানায় এমভি আবদুল্লাহ


বাংলাদেশে সাধারণত সৌদি আরব, কাতার, ওমান, আরব আমিরাত এসব দেশের পরের দিনই কোরবানির ঈদ পালন করা হয়। সেই হিসাবে বাংলাদেশে কোরবানির ঈদ পালিত হওয়ার বেশি সম্ভাবনা রয়েছে আগামী জুন মাসের ১৭ তারিখে। তবে চাঁদ দেখার ওপর নির্ভর করে কোরবানির ঈদের তারিখ পরিবর্তনও হতে পারে।


এমএল/