মোদির নেই কোনো বাড়ি-গাড়ি, আরও যা যা উল্লেখ করেছেন হলফনামায়


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০:২০ অপরাহ্ন, ১৪ই মে ২০২৪


মোদির নেই কোনো বাড়ি-গাড়ি, আরও যা যা উল্লেখ করেছেন হলফনামায়
ছবি: সংগৃহীত

লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বারাণসী আসন থেকে তৃতীয়বারের মতো প্রতিদ্বন্দ্বীতা করছেন। লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণার পর থেকেই সকলের নজর দেশের সবচেয়ে উত্তপ্ত আসন বারাণসীর দিকে। কারণ এই আসনে প্রতিদ্বন্দ্বীতা করছেন খোদ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টানা দশ বছর এই আসন থেকে সাংসদ হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বারাণসী লোকসভা কেন্দ্রে সপ্তম দফায় অর্থাৎ ১ জুন ভোট হবে।

 

এবার নির্বাচনে মোদি নির্বাচনী হলফনামায় জানিয়েছেন, কোনো বাড়ি-গাড়ি নেই তার। নেই নিজের কোনো জমিজমাও। আর তার কাছে নগদ অর্থ হিসেবে আছে শুধুমাত্র ৫২ হাজার রুপি। 


আরও পড়ুন: এক ভিসায় ভ্রমণ করা যাবে উপসাগরীয় ৬ দেশ


মঙ্গলবার (১৪ মে) বারাণসিতে লোকসভা নির্বাচনের জন্য নিজের মনোনয়নপত্র জমা দেন ভারতীয় প্রধানমন্ত্রী। এতেই এসব তথ্য জানিয়েছেন প্রধানমন্ত্রী  ।


তবে বাড়ি-গাড়ি না থাকলেও তার সম্পদের পরিমাণ ৩ দশমিক ০২ কোটি রুপি। যার বেশিরভাগই (২ দশমিক ৮৬ কোটি রুপি) স্টেট ব্যাংক অব ইন্ডিয়ায় ফিক্সড ডিপোজিট হিসেবে রয়েছে। এছাড়া গান্ধীনগর এবং বারণসির দুটি ব্যাংক অ্যাকাউন্টে ৮০ হাজার ৩০৪ রুপি রয়েছে বলে জানিয়েছেন মোদি।


এছাড়া ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে মোদির বিনিয়োগ আছে ৯ দশমিক ১২ লাখ রুপি মোদির। নিজের কাছে চারটি সোনার আংটি থাকার কথাও জানিয়েছেন তিনি। যেগুলোর মূল্য ২ দশমিক ৬৮ লাখ রুপি।  


আরও পড়ুন: কুমিরের সাথে লড়াই করে বোনকে বাঁচালো তরুণী, পাচ্ছেন রাজকীয় সম্মাননা


মোদি তার হলফনামায় আরও জানিয়েছেন, তার আয় ২০১৮-১৯ সালে ছিল ১১ দশমিক ১৪ লাখ রুপি। সেখান থেকে ২০২২-২৩ সালে এটি বেড়ে দাঁড়িয়েছে ২৩ দশমিক ৫৬ লাখ রুপিতে।


অপরদিকে নিজের শিক্ষাগত যোগ্যতায় মোদি জানিয়েছেন, তিনি ১৯৭৮ সালে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব আর্টস (বিএ) এবং ১৯৭৮ সালে গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স অব আর্টস (এমএ) ডিগ্রি অর্জন করেন।


বারাণসিতে মনোনয়ন দাখিল করে মোদি বলেন, “আমি অভিভূত এবং আবেগাপ্লুত। আমি কখনও বুঝতেও পারিনি আপনাদের মমতার মধ্যে কীভাবে ১০ বছর কেটে গেছে। আজ মা গঙ্গা আমাকে বরণ করে নিয়েছে।”

সূত্র: এনডিটিভি


জেবি/আজুবা