নতুন সময়সূচিতে চলবে মেট্রোরেল


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:৪৪ অপরাহ্ন, ১৫ই মে ২০২৪


নতুন সময়সূচিতে চলবে মেট্রোরেল
ছবি: সংগৃহীত

যাত্রী সাধারণের চাহিদা বিবেচনা করে শীঘ্রই মেট্রোরেলে আসছে নতুন শিডিউল। নতুন শিডিউলে পিক আওয়ারের আট মিনিটের পরিবর্তে পাঁচ মিনিট পরপর ছাড়বে ট্রেন।


মেট্রোরেল প্রতি শুক্রবারও চালু রাখার বিষয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে খবর হলেও ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলছেন, সপ্তাহে আপতত ছয় দিনই চলবে মেট্রোরেল। শুক্রবারে এখনই চালুর কোনো পরিকল্পনা আমাদের নেই।


আরও পড়ুন: ‘শুক্রবারে মেট্রো‌রেল চালুর খবর সত্য নয়’


মেট্রোরেলের বর্তমান সময়সূচি অনুযায়ী, দিনের প্রথম ট্রেন উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিলের উদ্দেশ্যে সকাল ৭টা ১০ মিনিটে ছেড়ে আসে এবং মতিঝিল স্টেশন থেকে সকাল ৭টা ৩০ মিনিটে উত্তরা উত্তর স্টেশনের উদ্দেশে ছেড়ে যায়। এ ছাড়া দিনের শেষ ট্রেন রাত ৮টায় উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিলের উদ্দেশে ছেড়ে আসে এবং মতিঝিল স্টেশন থেকে রাত ৮টা ৪০ মিনিটে উত্তরা উত্তর স্টেশনের উদ্দেশে ছেড়ে যায়।


এমন অবস্থায় যাত্রীরাও ধারণা করছেন, ট্রেনের সংখ্যা বাড়ানোর পাশাপাশি কিছুটা সময় কমিয়ে আনতে পারলে চাপ সামাল দেওয়া যাবে। আর যাত্রীদের ভোগান্তি অনেকটাই কমে যাবে।


আরও পড়ুন: শুক্রবারও চলবে মেট্রোরেল, কমবে হেডওয়ে সময়


যাত্রী চাপ সামলাতে এবার নতুন পরিকল্পনা নিয়ে কাজ করছে মেট্রোরেল কর্তৃপক্ষ। একটি ট্রেন থেকে অপর ট্রেন আসার সময় অর্থাৎ হেডওয়ে আট মিনিট থেকে পাঁচ মিনিট করার কথা ভাবছেন তারা। আর সেক্ষেত্রে যাত্রী ওঠানামার ক্ষেত্রে বাড়তি দৃষ্টি দেওয়া হবে।


ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, আমরা এখন কাজ করছি কীভাবে সময় কমিয়ে পিক আওয়ারে পাঁচ মিনিটে নামিয়ে আনা যায়। ১৫ তারিখের পর আমাদের পুরো টিমের সামনে একটা প্রেজেন্টেশন হবে, বিদেশে যারা পাঁচ মিনিট পর পর ট্রেন চালিয়ে থাকে তাদের উদারহণগুলো এখানে তুলে ধরা হবে। আর সেসব বিষয়গুলো দেখেই আমরা সেই সিস্টেম ঢাকায় বাস্তবায়ন করার চেষ্টা করব।


এমএল/