ঘূর্ণিঝড়ে রূপ নিলো নিম্নচাপ, সন্ধ্যার পর মোংলায় গুড়িগুড়ি বৃষ্টি শুরু


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:২৩ অপরাহ্ন, ২৫শে মে ২০২৪


ঘূর্ণিঝড়ে রূপ নিলো নিম্নচাপ, সন্ধ্যার পর মোংলায় গুড়িগুড়ি বৃষ্টি শুরু
ছবি: প্রতিনিধি

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি বাগেরহাটের মোংলা বন্দর থেকে ৪৭৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। এটি শনিবার (২৫ মে) সন্ধ্যা নাগাদ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ‘রেমাল’। 


রবিবার (২৬ মে) এটি উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।


মোংলা আবহাওয়া অফিসের ইনচার্জ হারুন অর রশিদ জানান, এটি বর্তমানে যেই অবস্থান দেখাচ্ছে তাতে কেন্দ্রটি বাংলাদেশের ওপর দিয়েই অতিক্রম করার বেশি সম্ভাবনা রয়েছে। তবে সুন্দরবন এলাকা এবং বরিশালের পটুয়াখালী, বরগুনা ও ভোলায় আঘাত হানার সম্ভবনা বেশি।


আরও পড়ুন: বাগেরহাটে শুরু হয়েছে বৃষ্টি, প্রস্তুত ৩৫৯ আশ্রয় কেন্দ্র


এর প্রভাবে সাগর উত্তাল থাকায় ইতোমধ্যেই মোংলা সমুদ্র বন্দরকে তিন নম্বর সতর্কতা সংকেত জারি করেছে আবহাওয়া অধিদফতর। এর জন্য সব ধরনের সতর্কতামূলক প্রস্ততি নিয়েছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। কোস্টগার্ড, নৌবাহিনী ও উপজেলা প্রশাসনের সমন্বয়ে শনিবার দুপুরে মোংলা বন্দর কর্তৃপক্ষের সভাকক্ষে জরুরি মিটিং করা হয়েছে। এ দিকে সন্ধ্যার পর থেকে মোংলা সহ উপকুলিয় এলাকায় আকাশ মেঘলা করে শুরু হয়েছে গুড়িগুড়ি বৃষ্টি। 


বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার সাইফুর রহমান বলেন, মোংলা বন্দরে এই মুহূর্তে সিমেন্টের কাঁচামাল ক্লিংকার, সার, পাথর ও গ্যাসবাহী ছয়টি জাহাজ অবস্থান করছে। সেগুলোকে নিরাপদে নোঙর করতে বলা হয়েছে। তবে এখনও জাহাজের পণ্য ওঠানামার কাজ বন্ধ করার মতো পরিস্থিতির শুরু হয়নি। সংকেত বাড়লে সম্পূর্ণ পরিস্থিতি বুঝেই ব্যবস্থা নেওয়া হবে। এ ছাড়া বন্দরে একটি কন্ট্রোল রুমও খোলা হয়েছে।


আরও পড়ুন: রাতেই মহাবিপদ সংকেত আসতে পারে: দুর্যোগ প্রতিমন্ত্রী


এদিকে ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে এটি আঘাত হানলে মোকাবিলায় সবরকম প্রস্ততি নিয়েছে উপজেলা প্রশাসনও। উপজেলা নির্বাহী কর্মকর্তা নিশাত তামান্না বলেন, ‘১০৩টি আশ্রয়কেন্দ্রসহ ১৬০০ স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। আবহাওয়া অফিস থেকে সংকেত বাড়ানোর সাথে সাথেই আমাদের কার্যক্রমের গতি বাড়ানো হবে। তবে এখনও পর্যন্ত কোনও কন্ট্রোলরুম খোলা হয়নি।


এমএল/